২০৩০ সালের আগেই শতভাগ মানুষকে নিরাপদ পানি সরবরাহ করা হবে: প্রধানমন্ত্রী

এসডিজি’র নির্ধারিত সময়সীমা ২০৩০ সালের আগেই শতভাগ মানুষকে নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে রাজধারীর একটি হোটেলে আন্তর্জাতিক পানি সম্মেলনের উদ্বোধন করে এ কথা বলেন তিনি। সেই সঙ্গে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্থদের তহবিল গঠনের দাবিও পুর্ণব্যক্ত করেন প্রধানমন্ত্রী। রাজধানী ঢাকায় নতুন খাল খনন করা হচ্ছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, পুরাতন খালের সংস্কার ও জলাধার সংরক্ষনের উদ্যোগ নেয়া হয়েছে।

বিশ্বব্যাপী সুপেয় পানির উৎস ও কৃষিকাজে ব্যবহারের উপযোগী পানির পরিমাণ ক্রমেই কমে আসছে । জলবায়ু পরির্বতন, জনসংখ্যা বৃদ্ধি, অপরিকল্পিত নগরায়ণ, নদ-নদী ও জলাভূমির ভরাট এবং দূষণ ও ভূগর্ভস্থ পানি উত্তোলনের কারণে হুমকির মুখে পড়েছে পানির নিরাপত্তা।

নিরাপদ পানি সরবরাহ, পয়:নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন, ব-দ্বীপের পানি ব্যবস্থাপনা ও জাতিসংঘের পানি সংক্রান্ত উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনা করতে ঢাকা পানি সম্মেলনে যোগ দেন ২৩টি দেশের প্রতিনিধিরা।

এই সম্মেলনের উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা– এসডিজি বাস্তবায়নে পানির গুরুত্ব তুলে ধরে ভু গর্বস্থ পানির উপর চাপ কমানোর পরামর্শ দেন।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment