কর নিয়ে মুখোমুখি নগরবাসী ও চট্টগ্রাম সিটি করপোরেশন

অতিরিক্ত হোল্ডিং ট্যাক্স ধার্য করাকে কেন্দ্র করে অনেকটা মুখোমুখি চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও নগরবাসী। সিট কর্তৃপক্ষ ধার্যকৃত কর বিধি মোতাবেক বললেও তা মানতে রাজি নন নগরবাসী। অতিরিক্ত কর দাবি করে তা প্রত্যাহারে আন্দোলনের ডাক দিয়েছেন তারা।

১৯৯০ সালের ৩১ জুলাই স্থাপিত চট্টগ্রাম সিটি কর্পোরেশন-এর হোল্ডিং সংখ্যা এক লাখ ৮৬ হাজার ২৪৮টি। ২০১৬ সালের মার্চে পঞ্চবার্ষিকী কর মূল্যায়ন কর্মসূচি’র মধ্য দিয়ে নতুন করে হোল্ডিং কর মূল্যায়ন শুরু হয় এবং ৩১ অগাস্ট তা প্রকাশ করা হয়। এতে পরিচ্ছন্নতা, আলোকায়নসহ হোল্ডিংট্যাক্স ধার্য করাহয় ১৭ ভাগ।

Ctg02

আগের হোল্ডিংট্যাক্স বহালের নির্দেশনা চেয়ে হাইকোর্টে দায়ের রিটটি খারিজ হবার পর আন্দোলনে নামে নগরবাসী। গেল ২৯ সেপ্টেম্বর সমাবেশ থেকে পূর্বের হার বহালের আল্টিমেটাম দেয়া হয়।

হোল্ডিং মালিকরা বলছেন বাড়িভাড়ার অর্থ থেকেই তাদের আয়কর এবং গৃহকর দিতে হয়, যা তাদের জন্য দ্বিগুন বোঝা। এদিকে বর্ধিত করের বিষয়টি অস্বীকার করে সিটি মেয়র বলেন,কর পুনঃমূল্যায়ন করা হচ্ছে মাত্র।

এ নিয়ে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষকে চিঠি দিয়েছেন মহানগর আওয়ামী লীগ সভাপতি  ও সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরী। এদিকে, আগামী ৮ অক্টোবর সিটি কর্পোরেশনের প্রতিটি কাউন্সিলর কার্যালয় ঘেরাও কর্মসূচী ঘোষণা দিয়েছে ‘করদাতা সুরক্ষা পরিষদ।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment