কঠিন সমীকরণে আর্জেন্টিনা

ইউরোপের বাছাইপর্বে শেষ রাউন্ডের আগের ম্যাচ জিতে রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে জার্মানি ও ইংল্যান্ড। সরাসরি বিশ্বকাপে যাওয়ার আশা বাঁচিয়ে রেখেছে ডেনমার্কও। এদিকে নিজেদের মাঠে পেরুর সঙ্গে ড্র করে বিশ্বকাপে জায়গা নেওয়ার কঠিন সমিকরণে পরেছে আর্জেন্টিনা।  বুয়েনস আইরেসে ম্যাচটি গোলশূন্য ড্র হয়। আর বলিভিয়ার সঙ্গে ড্র করলেও ব্রাজিল আগেই নিশ্চিত করেছে বিশ্বকাপ মিশন। 

বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে ষষ্ঠ স্থানে আছে সাম্পাওলির দল আর্জেন্টিনা। সেরা চার দল সরাসরি খেলবে আগামী বছরের বিশ্বকাপে। পঞ্চম দলটির সুযোগ পেতে হলে প্লে-অফ খেলে জিততে হবে ওশিয়ানিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ডের বিপক্ষে। দুই বারের বিশ্বচ্যাম্পিয়নরা তাই ১৯৭০ সালের পর আবার  বিশ্বকাপ থেকে বাদ পড়ার শঙ্কায়। আর্জেন্টিনা আর পেরু উভয়ের পয়েন্ট ২৫ হলেও গোল করায় এগিয়ে পঞ্চম স্থানে আছে পেরু।

এদিকে ইকুয়ডোরকে ২-১ গোলে হারানো চিলি ২৬ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। অন্য ম্যাচে প্যারাগুয়ের কাছে ২-১ গোলে হেরে যাওয়া কলম্বিয়া গোল করায় চিলির চেয়ে পিছিয়ে আছে চতুর্থ স্থানে। দারুণ এই জয়ে ২৪ পয়েন্ট পাওয়া প্যারাগুয়ের আশাও টিকে আছে। বলিভিয়ার বিপক্ষে গোলশূণ্য ড্র করলেও বাছাইপর্ব পেরিয়ে সবার আগে বিশ্বকাপে ওঠা ব্রাজিলের পয়েন্ট ১৭ ম্যাচে ৩৮। পরের ম্যাচে ভেনেজুয়েলার সঙ্গে গোলশূন্য ড্র করা উরুগুয়ে ২৮ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে।

নর্দার্ন আয়ারল্যান্ডের মাঠে ৩-১ গোলে জিতেছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। ২৭ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষে থেকেই বিশ্বকাপের টিকেট পেল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা নর্দার্ন আয়ারল্যান্ডের প্লে-অফের মাধ্যমে রাশিয়া বিশ্বকাপে খেলার আশা টিকে আছে। নিজেদের মাঠে স্লোভেনিয়াকে ১-০ গোলে হারিয়ে ২০১৮ বিশ্বকাপ নিশ্চিত করেছে ইংল্যান্ড। স্লোভাকিয়াকে ১-০ গোলে হারিয়ে রানার্সআপ হওয়ার পথে এগিয়ে আছে ১৭ পয়েন্ট পাওয়া স্কটল্যান্ড। ১৫ পয়েন্ট পাওয়া স্লোভাকিয়ার আশাও টিকে আছে।

মন্টেনেগ্রোকে ১-০ গোল হারিয়ে ‘ই’ গ্রুপ থেকে সরাসরি বিশ্বকাপে যাওয়ার আশা বাঁচিয়ে রেখেছে ডেনমার্ক। নয় ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে রয়েছে  আর্মেনিয়ার মাঠ থেকে ৬-১ ব্যবধানের জয় নিয়ে ফেরা পোল্যান্ড। ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ডেনমার্ক। ইউরোপ থেকে বাছাইপর্বের নয় গ্রুপের সেরা নয় দল সরাসরি বিশ্বকাপে খেলবে। বাকি সেরা আট রানার্সআপ খেলবে প্লে-অফ। তার মধ্যে থেকে চার দল টিকেট পাবে রাশিয়া বিশ্বকাপে খেলার।

 

 

 

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment