সু চিকে ইমেজ নষ্ট না করার সর্তক নরেন্দ্র মোদির

সু চিকে নিজের আন্তর্জাতিক ইমেজ নষ্ট না করতে সতর্কবার্তা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী… প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এমনটাই জানিয়েছেন সফররত ভারতের পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজ। তিনি বলেন, মিয়ানমারকে তাদের নাগরিকদের অবশ্যই ফেরত নিতে হবে। সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে ভারতের এ অবস্থান জানান সুষমা স্বরাজ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ কথা বলেন রোহিঙ্গা ইস্যুতে। তিনি জানালেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মিয়ানমার নেত্রী সূচীকে নিজের আন্তর্জাতিক ইমেজ নষ্ট না করতে সতর্কবার্তা দিয়েছেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রী বলেন, মিয়ানমারকে অবশ্যই তাদের নাগরিকদের ফেরত নিতে হবে। রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের ভূমিকারও প্রশংসা করেন তিনি।

এসময় বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের আশ্রয় দেয়াসহ বিভিন্ন উদ্যোগ তুলে ধরেন শেখ হাসিনা। সুষমা স্বরাজ প্রতীকীভাবে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ব্যবহৃত একটি রিভলবারসহ বিভিন্ন ধরণের স্মারকের প্রতিলিপি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। বাংলাদেশ জাতীয় জাদুঘর কর্তৃপক্ষের অনুরোধে ভারত সরকার বাংলাদেশকে মুক্তিযুদ্ধের স্মারকগুলো উপহার দিয়েছে।

বৈঠকে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন তারা। ২০১৫ সালে নরেন্দ্র মোদির ঢাকা সফর ও গত এপ্রিলে শেখ হাসিনার দিল্লী সফরের সময় দুই দেশের মধ্যে সই হওয়া প্রায় অর্ধশত চুক্তি ও সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment