পাঠ্যবই বিতরণে নানা দুর্নীতি দাবি টিআইবির

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড-এনসিটিবিতে দরপত্র থেকে শুরু করে পাঠ্যবই সরবরাহ পর্যন্ত ৭ পর্যায়ে রয়েছে অস্বচ্ছ প্রক্রিয়া,নিয়ম বর্হিভূত অর্থের বিনিময় এবং উপর মহলের প্রভাব ও নিয়ন্ত্রণ।রয়েছে সক্ষমতার ঘাটতি। টিআইবির এক গবেষণায় উঠে আসে প্রতিষ্ঠানটির অনিয়মের নানা চিত্র।সকালে, রাজধানীর ধানমণ্ডিতে,প্রতিষ্ঠানটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে, এ সমস্যা থেকে উত্তরণে এনসিটিবিকে স্বাধীন কমিশন হিসেবে গঠনসহ ১৬ দফা সুপারিশ টিআইবির।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবির গবেষণায় উঠে আসে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের কাগজক্রয়, মুদ্রণ ও তদারকি প্রতিষ্ঠান নির্বাচনে অনিয়ম ও দুর্নীতি, জবাবদিহিতার ঘাটতি,  পাঠ্যবইয়ের গুণগত মান হ্রাস, সময়মতো পাঠ্যবই সরবরাহে ঘাটতির বিষয়গুলো।

সংবাদ সম্মেলনে পাঠ্যসুচিতে সাম্প্রদায়িক গোষ্ঠীর দাবিতে আনা পরিবর্তন মুক্তিযুদ্ধের চেতনার জন্য ঝুঁকিপূর্ণ বলেও মন্তব্য করে টিআইবি।

কাজে স্বচ্ছতা আনতে ই-টেন্ডারিং,কর্মকর্তাদের কারিগরি দক্ষতা বৃদ্ধির পাশাপাশি স্বাধীন কমিশন গঠনের পরামর্শও দেয় সংস্থাটি। সর্বোপরি শিক্ষাখাতকে রাজনীতির প্রভাবমুক্ত রাখার পরামর্শও দেয় টিআইবি।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment