দেশে উৎপাদিত ফলের ভালো দাম পেতে এলসি সীমিত করা হয়েছে: বাণিজ্যমন্ত্রী

নাসির উদ্দিন

ডলার সংকট কমলেই ফল আমদানিতে এলসি খোলার অনুমতি দেবে সরকার। এমনটা জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, এ মুহুর্তে নিত্যপ্রয়োজনীয় পণ্যের ক্ষেত্রেই বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি জানান, রমজান সামনে রেখে টিবিসির জন্য মসুর ডাল ও সয়াবিন তেল কেনা হচ্ছে।

রমজান মাস এলেই অস্থির হয়ে ওঠে নিত্যপ্রয়োজনীয় এবং ভোগ্যপণ্যের বাজার। ইফতারি পণ্যের দাম ছুটতে থাকে পাগলা ঘোড়ার মতো। অনেক ক্ষেত্রে তা চলে যায় নিয়ন্ত্রণের বাইরে। এ থেকে নিম্ন এবং মধ্যবিত্তদের স্বস্তি দিতে টিসিবির জন্য ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ও ৮ হাজার টন মসুর ডাল কিনছে সরকার। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের দুটিসহ মোট ১৫টি প্রস্তাব অনুমোদন পায়।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

সভাশেষে সাংবাদিকদের প্রশ্নে বাণিজ্যমন্ত্রী জানান, রমজান উপলক্ষে টিসিবির জন্য বেশি পরিমানে পণ্য সংগ্রহ করা হচ্ছে।আগামী রমজান উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ও ৮ হাজার টন মসুর ডাল কেনার সিদ্ধান্ত নিয়েছে।

মুদিপণ্যের পাশাপাশি রমজানে ফলের চাহিদাও বাড়ে কয়েকগুণ। কিন্তু এলসি জটিলতায় আমদানিতে সমস্যায় পড়ছেন ব্যবসায়ীরা।

বাণিজ্যমন্ত্রী বলেন, ফল আমদানিতে সমস্যা হচ্ছে, এলসি (ঋণপত্র) খোলা যাচ্ছে না, ফলের দাম দিনদিন বেড়ে যাচ্ছে; অথচ রোজায় ফলের চাহিদা থাকে ব্যাপক। তবে আমাদের দেখতে হবে যাতে বৈদেশিক মুদ্রার ওপর অতিরিক্ত চাপ না পড়ে।

মন্ত্রী বলেন, আমাদের দেশেও প্রচুর ফল উৎপাদন হচ্ছে। দেশে যে ফল উৎপাদন হচ্ছে, সেটিরও একটি মূল্য পাওয়া দরকার। দেশে উৎপাদিত ফলের ভালো দাম পেতেও এলসি সীমিত করা হয়েছে বলে জানান টিপু মুনশি।

এ সময় কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ প্রমুখ।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button