প্রবাসী শ্রমিকদের ভোগান্তির জন্য দালালরাই দায়ী: কর্মসংস্থান ও প্রবাসীকল্যাণ মন্ত্রী

এমআর আসাদ

মালয়েশিয়ার শ্রমবাজারে শ্রমিক হয়রানির অন্যতম কারণ দালালদের দৌরাত্ম্য, এমনটাই জানালেন বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ।

আজ মঙ্গলবার (১৩ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে নিরাপদ অভিবাসন নিয়ে আলোচনা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। জানান, দেশ ও প্রবাসে হয়রানি লাঘবে কাজ করছে সরকার। আর প্রবাসীদের দেশের অর্থনীতির চালিকা শক্তি উল্লেখ করে, দেশে ফেরার পর তাদের সুরক্ষা নিশ্চিতের তাগিদ দেন বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা।

প্রবাসী ব্যবস্থাপনা ও স্থায়ী নিরাপদ অভিবাসন নিয়ে সচেতনতা বাড়ানো নিয়ে আলোচনার আয়োজন করে আন্তর্জাতিক শ্রম সংস্থা, আইওএম। এতে প্রবাসীদের কল্যাণে বাংলাদেশ সরকারের পদক্ষেপের প্রশংসা করেন বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা। তারা বলেন, শ্রমিকরা দেশে ফিরে যেন বোঝা না হয়, সে বিষয়ে কাজ করার সময় এসেছে।

সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ বলেন, প্রবাসীদের জন্য নেয়া উন্নয়ন প্রকল্পে ছোট ছোট এনজিওকেও সম্পৃক্ত করতে হবে। পরে এক প্রশ্নের জবাবে প্রবাসীকল্যাণমন্ত্রী জানান, প্রবাসী শ্রমিকদের ভোগান্তির জন্য দালালরাই দায়ী। অভিবাসন প্রক্রিয়া সহজ করতে সরকার কাজ করছে বলেও জানান মন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button