অর্থনীতি

বাড়ছে রিটার্ন দাখিলের সময়

মোহনা অনলাইন

বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতির কারণে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় আরও এক মাস বৃদ্ধির চিন্তাভাবনা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

ইতোমধ্যে সময় বাড়ানোর অনুমতি চেয়ে অর্থমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠিয়েছে এনবিআর। জানা গেছে, সারসংক্ষেপে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর সুপারিশ করা হয়েছে। অর্থমন্ত্রী অনুমোদন দিলে ৩০ নভেম্বরের মধ্যেই এ বিষয়ে আদেশ জারি করা হবে।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

অর্থ মন্ত্রণালয়ের একটি সূত্রে জানা গেছে এসব তথ্য।

এর আগে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় আরও এক মাস বৃদ্ধির জন্য ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ও ঢাকা ট্যাক্সবারসহ কয়েকটি মহল থেকে এনবিআরে আবেদন করা হয়।

এনবিআর চেয়ারম্যান বরাবর পাঠানো চিঠিতে রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর দাবিতে গত ২১ নভেম্বর চিঠি দেয় সংগঠনটি। এর কারণ হিসেবে এফবিসিসিআই বলেছে, নতুন আয়কর আইন-২০২৩ প্রতিপালন ও আয়কর পরিপত্র বিলম্বে প্রকাশের কারণে এবার করদাতারা প্রস্তুতি নেওয়ার তেমন সময় পাননি। সেই সঙ্গে রাজনৈতিক পরিস্থিতি এবং আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের কারণে অনেক করদাতার পক্ষেই ৩০ নভেম্বরের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করা সম্ভব হবে না।

উল্লেখ্য, নতুন আয়কর আইনে কর দিবসের মধ্যে রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা রয়েছে। কর রিটার্ন দাখিলের নির্ধারিত সময় ৩০ নভেম্বর।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button