পদ্মাসেতু উদ্বোধনের কারণে ২৫ জুনের এসএসসি ও সমমান পরীক্ষা একদিন আগে নেয়া হবে

পদ্মাসেতু উদ্বোধনের কারণে ২৫ জুনের এসএসসি ও সমমান পরীক্ষা একদিন আগে নেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দিপু মনি।

পরীক্ষা উপলক্ষে ১৫ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে বলেও জানান তিনি।  সকালে সচিবালয়ে এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে জাতীয় মনিটরিং ও আইন শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভাশেষে এসব তথ্য জানান মন্ত্রী।

বলেন,করোনার কারণে বিষয় ও নম্বর কমিয়ে এবারও সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেয়া হচ্ছে। এছাড়া ২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষা মার্চ-এপ্রিলে করার কথা ভাবা হচ্ছে।

এছাড়া মন্ত্রী আরোও জানান, আগামী ১৫ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত দেশের সব ধরনের কোচিং সেন্টর বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ১৯ জুন থেকে শুরু হতে চলা এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠুভাবে শেষ করতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোববার (১২ জুন) সচিবালয়ের সম্মেলন কক্ষে এসএসসি পরীক্ষা নিয়ে আইন-শৃংঙ্খলা সংক্রান্ত সভা শেষে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি ও সমমান পরীক্ষার জন্য আগামী ১৫ জুন থেকে পরবর্তী তিন সপ্তাহ পর্যন্ত দেশের সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে। কোচিং সেন্টাগুলোকে নজরদারির আওতায় আনা হবে। এমনিতে পরীক্ষার সময় কোচিং সেন্টার বন্ধ থাকে। তবে যারা গোপনে খোলা রাখেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

কোচিং সেন্টার স্থায়ীভাবে বন্ধের উদ্যোগ আছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, কোচিং শিক্ষার্থীদের জন্য ক্ষতিকর তা আমরা বলছি না। সব শিক্ষার্থীর মেধা এক থাকে না। অনেক শিক্ষার্থীর ক্লাসের বাইরে সহযোগিতা প্রয়োজন। শ্রেণিকক্ষে তাদের সব চাহিদা মেটানো সম্ভব হয় না, তাই তাদের জন্য কোচিং প্রয়োজন রয়েছে। তবে  কোনো কোনো শিক্ষক ক্লাসে মনোযোগ না দিয়ে কোচিং নিয়ে ব্যস্ত থাকেন। কোচিং না করলে নম্বর কমিয়ে দেন তাও অনৈতিক। তবে কোচিংয়ের ধরন পাল্টানো হবে।

তিনি বলেন, কোনো শিক্ষক যদি ক্লাস রুমের বাইরে ভালো শেখান তা কি বন্ধ করা সম্ভব? তবে কোনো শিক্ষক যাতে শিক্ষার্থীদের কোচিংয়ে বাধ্য না করেন সেই পদক্ষেপ নেওয়া হবে।

নতুন শিক্ষাক্রম প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রম অ্যাপভিত্তিক। শিক্ষার্থীদের প্রতিদিন মূল্যায়ন নম্বর দিতে হবে। শিক্ষকদের প্রশিক্ষণের প্ল্যান রয়েছে তা বাস্তবায়ন হলে তারা এতে অভ্যস্ত হয়ে যাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button