আন্তর্জাতিক

ইউক্রেনকে ২ লাখ গোলাবারুদ ও ক্ষেপণাস্ত্র দিল ইউরোপীয় ইউনিয়ন

অনলাইন ডেস্ক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের শুরু থেকেই কিয়েভকে সামরিক সহায়তা দিয়ে আসছে পশ্চিমা জোট। তারই অংশ হিসেবে এইবার ২ লাখ আর্টিলারি শেল এবং ১ হাজার ক্ষেপণাস্ত্র দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল মঙ্গলবার বলেছেন, ইইউ ইউক্রেনে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় গোলাবারুদ পৌঁছে দেওয়ার জন্য একটি পরিকল্পনার আওতায় কিয়েভকে দুই লক্ষাধিক আর্টিলারি শেল এবং এক হাজার ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে। খবর এএফপি’র

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

ইউরোপীয় ইউনিয়ন এক বছরে ইউক্রেনে ১০ লাখ রাউন্ড আর্টিলারি গোলাবারুদ দেওয়ার চেষ্টায় তাদের সাধারণ তহবিল থেকে ২শ’ কোটি ইউরো (প্রায় ২শ’ ২০ কোটি ডলার) ব্যয় করতে সম্মত হয়েছে।

ইইউ পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেন, এই প্রকল্পের আওতায় এখন পর্যন্ত ইউক্রেনকে ‘বিভিন্ন ক্যালিবারের ২ লক্ষ ২০ হাজার আর্টিলারি যুদ্ধাস্ত্র এবং ১,৩০০টি ক্ষেপণাস্ত্র সরবরাহ করা হয়েছে।’

ইউক্রেনের আন্তর্জাতিক সমর্থকরা গোলাবারুদ সরবরাহ করতে ঝাঁপিয়ে পড়েছে কারণ কিয়েভের বাহিনী মস্কোর বাহিনীকে বিতাড়িত করতে প্রতিশ্রুত পাল্টা আক্রমণের জন্য প্রস্তুত হচ্ছে।

ইইউ পরিকল্পনা অনুযায়ী সদস্য রাষ্ট্রগুলোকে তাদের বিদ্যমান মজুদ থেকে জরুরি ভিত্তিতে গোলাবারুদ পাঠানোর জন্য প্রথম একশ’ কোটি ইউরো প্রদান করেছে। এই অর্থ ২০২৩ সালের ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত সরবরাহ করা গোলাবারুদের আংশিক খরচ।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button