ইরানে বিক্ষোভ সমর্থন করায় অস্কারজয়ী অভিনেত্রী গ্রেফতার

 অনলাইন ডেস্ক 

ইরানের হিজাববিরোধী বিক্ষোভে সমর্থন দেওয়ায় সে দেশের জনপ্রিয় অস্কারজয়ী সিনেমার অভিনেত্রী তারানেহ আলিদুস্তিকে গ্রেফতার করা হয়েছে।

উল্লেখ্য যে গত ৮ ডিসেম্বর সামাজিক যোগাযোগমাধ্যমে ইরানের হিজাববিরোধী আন্দোলনের সমর্থনের পোস্টের জেরেই তাকে গ্রেফতার করা হয়েছে।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালে অস্কার পাওয়া চলচ্চিত্র দ্য সেলসম্যানে অভিনয় করেছিলেন তারানেহ। বিক্ষোভ নিয়ে মিথ্যা ছড়ানোর অভিযোগে তাকে গ্রেফতার দেখিয়েছে ইরানের আইনশৃঙ্খলা বাহিনী।

বিক্ষোভসংশ্লিষ্ট এক ব্যক্তিকে ফাঁসি দেওয়ার ঘটনায় ইনস্টাগ্রাম পোস্টে নিন্দা জানান তারানেহ। এ ঘটনায় চুপ থাকায় বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাকেও একহাত নেন ৩৮ বছর বয়সি এ অভিনেত্রী।

চলতি বছরের সেপ্টেম্বরে তেহরানে এক নিরাপত্তা বাহিনীর সদস্যকে ছুরি মেরে জখম করার অভিযোগে মোহসেন শেকারি নামে ওই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

এ নিয়ে ইনস্টাগ্রাম পোস্টে তারানেহ বলেন, প্রতিটি আন্তর্জাতিক সংস্থা যারা এই রক্তপাত দেখেও পদক্ষেপ নিচ্ছে না, মানবতার জন্য এটি কলঙ্কের।

ইরানের সংবাদমাধ্যম আইআরএনএর টেলিগ্রাম অ্যাকাউন্টে জানানো হয়, দাবির সঙ্গে সঙ্গতিপূর্ণ কোনো প্রমাণ দেখাতে না পারায় তারানেহকে গ্রেফতার করা হয়। ইনস্টাগ্রামে তার অনুসারীর সংখ্যা প্রায় ৮০ লাখ।

প্রসঙ্গত সঠিকভাবে হিজাব না পরার অভিযোগে ইরানের নৈতিকতা পুলিশের হাতে গ্রেফতার কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যু হয় গত ১৬ সেপ্টেম্বর। সেদিন থেকেই প্রতিবাদ ছড়িয়ে পড়ে গোটা ইরানে। বিক্ষোভ শুরুর পর থেকে হাজার হাজার মানুষকে আটক করেছে ইরান। এদের মধ্যে ৪০০ জনকে ১০ বছরের বেশি কারাদণ্ড দিয়েছে দেশটি।

author avatar
Editor Online
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button