আন্তর্জাতিক

ইসরাইলের সাথে বিদ্যুৎ চুক্তি রাখতে চায় না জর্ডান

মোহনা অনলাইন

ইসরাইলের সাথে পানির বিনিময়ে বিদ্যুৎ চুক্তি স্থগিত করেছে জর্ডান। আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি এ সিদ্ধান্ত জানান।

চুক্তি অনুযায়ী ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের বিনিময়ে ইসরাইলের কাছ থেকে ২০ কোটি ঘনমিটার লবণমুক্ত পানি পেয়ে থাকে জর্ডান।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

গত বৃহস্পতিবার জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি ইসরায়েল-হামাস যুদ্ধের কথা উল্লেখ করে আলজাজিরাকে বলেছেন, আঞ্চলিক প্রকল্প নিয়ে আমাদের একটি আঞ্চলিক সংলাপ ছিল। কিন্তু এই যুদ্ধ প্রমাণ করেছে এটি আর এগোবে না।

তিনি বলেন, আমরা আর এই চুক্তি স্বাক্ষর করব না। আপনি কি কল্পনা করতে পারেন যখন ইসরায়েল গাজায় শিশু হত্যা অব্যাহত রেখেছে এমন মুহূর্তে জর্ডানের একজন মন্ত্রী একজন ইসরায়েলি মন্ত্রীর পাশে বসে পানির বিনিময়ে বিদ্যুৎ সরবরাহের চুক্তি স্বাক্ষর করছে।

১৯৯৪ সালে ইসরায়েলের সঙ্গে একটি শান্তি চুক্তি করে জর্ডান। চুক্তির ফলে জর্ডানের দখলকৃত ভূমির প্রায় ৩৮০ কিলোমিটার ফিরিয়ে দেয় ইসরায়েল। এ ছাড়া দুই দেশের মধ্যে পানি নিয়ে দীর্ঘদিনের বিরোধের সমাধান হয়।

উল্লেখ্য, অবরুদ্ধ গাজায় নির্বিচারে ইসরায়েলি হামলার নিন্দা জানানোর পাশাপাশি হাজার হাজার মানুষ নিহতের প্রতিবাদে কিছুদিন আগে তেলআবিব থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিয়েছে আম্মান।

author avatar
Prianka Ghosh SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button