আন্তর্জাতিক

এবার গাজায় ঢুকল ত্রাণবাহী ৫৯ জাহাজ

মোহনা অনলাইন

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় আরও ৫৯টি ত্রাণবাহী ট্রাক প্রবেশ করেছে। মঙ্গলবার (৩১ অক্টোবর) খাদ্য, ওষুধ ও চিকিৎসা সামগ্রী নিয়ে এসব ট্রাক রাফা সীমান্ত দিয়ে গাজায় ঢোকে। এক এক্স (সাবেক টুইটার) পোস্টে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট বিষয়টি জানিয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় প্রবেশ করা ৫৯টি ত্রাণবাহী ট্রাকের মধ্যে মিসরের রেড ক্রিসেন্টের পক্ষ থেকে ফিলিস্তিনি রেড ক্রিসেন্টের কাছে ২৯ ট্রাক ত্রাণ সরবরাহ করা হয়েছে। আর ইন্টারন্যাশনাল কমিটি অব রেড ক্রস দিয়েছে ৪ ট্রাক ত্রাণ।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, সংঘাত শুরুর পর তিন সপ্তাহের বেশি সময়ে অবরুদ্ধ গাজায় ২১৭ ট্রাক এসেছে। এসব ট্রাকে পানি, খাদ্য, চিকিৎসা সামগ্রী ও ওষুধ এলেও জ্বালানি সরবরাহ করা হয়নি।

চরম মানবিক সংকটে জর্জরিত গাজাবাসী। গত ৭ অক্টোবর উপত্যকাটিতে হামলা চালানোর পর সেখানে পানি, বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ বন্ধ করে দিয়েছে ইসরাইল সরকার।

গাজায় এখন পর্যন্ত ইসরাইলের হামলায় সাড়ে ৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেনে। নিহতদের মধ্যে ৩ হাজারের বেশি শিশু এবং ২ হাজারেরও বেশি নারী রয়েছে। এছাড়াও আহতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে। এছাড়াও, এখনো ধ্বংসস্তূপের নিচে প্রায় দেড় হাজার মরদেহ চাপা পড়ে আছে। এ ছাড়া পশ্চিম তীরেও হামলা বাড়িয়েছে ইসরাইলি বাহিনী।

অন্যদিকে, ইসরাইলে হামাসের হামলায় এখন পর্যন্ত ১ হাজার ৪০০ জনের বেশি নিহত হয়েছেন। তাদের মধ্যে ৩৩১ জন সেনা। এছাড়া নিজেদের বন্দিদের মুক্ত করে আনতে দুই শতাধিক ইসরাইলিকে জিম্মি করে রেখেছেন হামাস যোদ্ধারা।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button