আন্তর্জাতিক

গাজার পার্লামেন্ট গুঁড়িয়ে দিয়েছে ইসরায়েল

মোহনা অনলাইন

গাজায় একটি পার্লামেন্ট ভবন গুঁড়িয়ে দেওয়ার দাবি করেছে ইসরায়েল। দেশটির সেনাবাহিনী জানিয়েছে, তারা গাজায় অবস্থিত হামাসের পার্লামেন্ট ভবনকে গুঁড়িয়ে দিয়েছে। বুধবার (১৫ নভেম্বর) টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর একটি সুত্র জানিয়েছে, বুধবার তারা এক বিস্ফোরণের মাধ্যমে হামাসের পার্লামেন্ট ভবন গুঁড়িয়ে দিয়েছে।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

এর আগে এএফপি জানায়, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার পার্লামেন্ট ও অন্যান্য সরকারি প্রতিষ্ঠান নিজেদের দখলে নেওয়ার দাবি করে ইসরায়েলি সেনাবাহিনী। ইসরায়েল ও হামাসের যুদ্ধ শুরুর এক মাসের বেশি সময় পর মঙ্গলবার (১৪ নভেম্বর) এমন দাবি করল তেলআবিব।

মঙ্গলবার এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, গাজার ক্ষমতাসীন হামাসের পার্লামেন্ট, সরকারি ভবন, পুলিশের সদর দপ্তর ও একটি প্রকৌশল ভবন দখল করেছে ইসরায়েলি সেনারা। এই প্রকৌশল ভবনটি অস্ত্র উৎপাদন ও উন্নয়নে ব্যবহৃত হয়ে আসছিল।

ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, হামাসের এ পার্লামেন্ট ভবনটি সপ্তম আর্মড ব্রিগেড ও গোলানি পদাতিক ব্রিগেড দখলে নেয়।

এদিকে এবার ইসরায়েলকে সরাসরি ‘সন্ত্রাসী রাষ্ট্র’ বলে অভিহিত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি বলেন, ইসরায়েল গাজায় যুদ্ধাপরাধ এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে। বুধবার তুরস্কের সংসদে আইনপ্রণেতাদের সঙ্গে আলাপকালে এরদোয়ান এসব কথা বলেন।

তুর্কি প্রেসিডেন্ট আরও বলেন, হামাস কোনো ‘সন্ত্রাসী সংগঠন’ নয়। তারা ফিলিস্তিনি জনগণের দ্বারা নির্বাচিত একটি রাজনৈতিক সত্তা।

ইসরায়েলের পারমাণবিক অস্ত্র আছে কি না তা ঘোষণা করতে দেশটির প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়ে এরদোয়ান আরও বলেন, অধিকৃত পশ্চিম তীরে ক্রমবর্ধমান সহিংসতার সময় ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ‘সন্ত্রাসী’ হিসেবে স্বীকৃতি নিশ্চিত করতে তুরস্ক আন্তর্জাতিক মঞ্চে কাজ করবে।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button