Site icon Mohona TV

গাজা থেকে পালানোর সময় ইসরাইলি বিমান হামলায় ৭০ জন নিহত

গাজা উত্তরাঞ্চল থেকে দক্ষিণাঞ্চলে পালিয়ে যাওয়ার সময় বেসামরিক ফিলিস্তিনিদের ওপর বিমান হামলা চালিয়েছে ইসরাইল। ছবি: সংগৃহীত

গাজা উত্তরাঞ্চল থেকে দক্ষিণাঞ্চলে পালিয়ে যাওয়ার সময় বেসামরিক ফিলিস্তিনিদের ওপর বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এতে অন্তত ৭০ জনের প্রাণ গেছে। হামাসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

হামাস কর্মকর্তারা জানান, নিহত ব্যক্তিদের বেশির ভাগই নারী ও শিশু। তাঁরা সবাই ইসরাইলের হামলার ভয়ে উত্তর গাজা ছেড়ে নিরাপদ জায়গায় পালাচ্ছিলেন। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানায়নি ইসরাইল।

গতকাল শুক্রবার ফিলিস্তিনের উত্তর গাজার সব বেসামরিক বাসিন্দাকে ২৪ ঘণ্টার মধ্যে উপত্যকার দক্ষিণে পালাতে বলে ইসরাইল। ধারণা করা হচ্ছে, গাজা উপত্যকায় বড় ধরনের অভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরাইল।

যদিও গাজা খালি করার এ আদেশ প্রত্যাহার করে নিতে ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, এটা অবাস্তব একটি আদেশ। জাতিসংঘ আরও জানিয়েছে, ইসরাইলের আদেশের পর গাজা সিটি ছেড়েছেন অন্তত হাজার দশেক মানুষ।

ফিলিস্তিনের সংগঠন হামাস ৭ অক্টোবর ইসরাইলে নজিরবিহীন হামলা চালায়। হামাসের হামলায় ইসরাইলে নিহত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৩০০।

জবাবে ওই দিনই পাল্টা হামলা শুরু করে ইসরাইল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯০০। আহত হয়েছেন ৬ হাজার ৩৮৮ জন।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ইসরাইলি হামলায় গাজায় নতুন করে বাস্তুচ্যুত হয়েছে ৩ লাখ ৩৮ হাজার ফিলিস্তিনি।

author avatar
Delowar Hossain Litu
Exit mobile version