আন্তর্জাতিক

দুর্নীতি মামলায় খালাস পেলেন নওয়াজ শরিফ

মোহনা অনলাইন

পাকিস্তানের বহুল আলোচিত অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলা থেকে খালাস পেলেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) সভাপতি প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। লন্ডনে অবৈধ সম্পদ গড়ার অভিযোগে ২০১৮ সালে অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলায় নওয়াজকে ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছিল। তবে পাঁচ বছর পর দুর্নীতির দায় থেকে মুক্তি পেয়েছেন তিনি। খবর এনডিটিভির।

দেশটির প্রধান বিচারপতি আমের ফারুক এবং বিচারপতি মিয়াঙ্গুল হাসান আওরঙ্গজেবের সমন্বয়ে গঠিত দুই সদস্যের ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) বেঞ্চ অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলায় তার দোষী সাব্যস্ত হওয়ার বিরুদ্ধে নেওয়াজের দায়ের করা আপিলের শুনানির পর ওই রায় ঘোষণা করেন।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

একই বছর ৭৩ বছর বয়সি পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধান ফ্ল্যাগশিপ দুর্নীতি মামলার বিচারে আদালত কর্তৃক খালাস পেয়েছিলেন। কিন্তু, দুর্নীতিবিরোধী নজরদারি সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি) ওই রায় চ্যালেঞ্জ করেছিল। ২০১৮ সালে আল-আজিজিয়া মামলায় নওয়াজকে ৭ বছরের কারাদণ্ড দেয়া হয়। এই রায়ের বিরুদ্ধেও আপিল করেছেন তিনি। ধারণা করা হচ্ছে, নির্বাচনের আগে এ মামলার আপিল শুনানি সম্পন্ন হবে।

২০১৯ সালে জামিন নিয়ে চিকিৎসার জন্য বিদেশে চলে যান নওয়াজ শরীফ। এরপর আর পাকিস্তানে ফেরেননি তিনি। তবে ২০২২ সালে ইমরান খান আস্থাভোটে পদচ্যুত হলে নওয়াজের ফেরার সম্ভাবনা তৈরি হয়। সেই সম্ভাবনা বাস্তবে পরিণত করে গত মাসে ফিরে আসেন তিনি।

এদিকে আদালত খালাস দেওয়ার প্রতিক্রিয়ায় নওয়াজ শরীফ বলেছেন, ‘আমি আল্লাহকে ধন্যবাদ জানাই। আমি পুরো বিষয় তার ওপর ছেড়ে দিয়েছিলাম। আজ আল্লাহ আমাদের বিজয়ী করেছেন।’ আগামী বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তানে সাধারণ নির্বাচন হবে। নির্বাচনের আগে দুর্নীতি মামলা থেকে খালাস পাওয়ার বিষয়টি নওয়াজ শরীফের জন্য বড় একটি স্বস্তি।

 

author avatar
Prianka Ghosh SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button