Site icon Mohona TV

পররাষ্ট্রমন্ত্রী হয়ে রাজনীতিতে ফিরলেন ডেভিড ক্যামেরন

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। ছবি: সংগৃহীত

ব্রিটেনের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের নাম ঘোষণা করা হয়েছে। সোমবার পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে তাকে নিয়োগ দেন বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় সোমবার জানিয়েছে, ব্রিট্রেনের পার্লামেন্টের উচ্চকক্ষ হাউজ অব লর্ডস-এ ক্যামরনের মনোনয়ন অনুমোদন দিয়েছেন রাজা চার্লস। এর মাধ্যমে পার্লামেন্টের নির্বাচিত সদস্য না হয়েও একজন মন্ত্রী হিসেবে সরকারের ফেরার পথ উন্মুক্ত হয়।

৫৭ বছর বয়সী ডেভিড ক্যামরন ২০১০ থেকে ২০১৬ সাল পর্যন্ত ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ব্রেক্সিটের গণভোটের ফল প্রকাশের পর তিনি পদত্যাগ করেছিলেন। গণভোটে ব্রিটিশরা ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হওয়ার পক্ষে সিদ্ধান্ত জানিয়েছিলেন।

সাত বছর নিজের আত্মজীবনী লেখায় ব্যস্ত থাকার পর ব্রিটিশ রাজনীতিতে ক্যামেরনের ফিরে আসাকে অপ্রত্যাশিত হিসেবে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। আত্মজীবনীর পাশাপাশি তিনি ব্যবসায়ও জড়িয়ে পড়েছিলেন। যদিও তার আর্থিক প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে।

সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যানকে বরখাস্ত করেন ঋষি সুনাক।  তার স্থলাভিষিক্ত হন পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি। আর জেমস ক্লিভারলির স্থানে মনোনীত হলেন ডেভিড ক্যামেরন।

author avatar
Delowar Hossain Litu
Exit mobile version