প্রচন্ড গরমে পশ্চিমবঙ্গের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

মোহনা অনলাই

পশ্চিমবঙ্গে তীব্র তাপপ্রবাহের কারণে সোমবার থেকে বন্ধ থাকবে রাজ্যের সকল সরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়। রোববার এমন ঘোষণা দেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

আগামী শনিবার ঈদের জন্য বন্ধ থাকবে সমস্ত সরকারি শিক্ষা প্রতিষ্ঠান। ফলে পুরো সপ্তাহই ছুটি থাকছে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। একইসাথে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকেও এই ছুটি দেয়ার অনুরোধ জানান মুখ্যমন্ত্রী।

আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার থেকে আরো কয়েক দিন রাজ্যজুড়ে তাপপ্রবাহ চলবে। বাড়বে গরমও। যার জেরে হিট স্ট্রোকের সম্ভাবনা তৈরি হতে পারে। ওই বিপদ এড়াতে ছাত্র-ছাত্রীদের স্বার্থে মানবিক সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর বলেন, ‘আমাকে কয়েকজন ছাত্র জানিয়েছে, গরমে স্কুলে গেলে মাথাব্যথা করছে। মাথাব্যথা হিট স্ট্রোকের লক্ষ্মণ। এমন অবস্থায় কী করে অমানবিক হব!’

আবহাওয়া দফতর সূত্র জানায়, আপাতত চার-পাঁচ দিন বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলোতে। এমন পরিস্থিতিতে ১১টা থেকে ৪টা পর্যন্ত বাড়ির বাইরে বের না হওয়া ও প্রচুর জলপানের পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

অন্যদিকে স্কুল ছুটি নিয়ে শিক্ষকদের একাংশ বলছে, এত ছুটি দিলে ছাত্রদের সিলেবাস শেষ করতে সমস্যা হবে।

এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রীর দাবি, প্রয়োজনে অতিরিক্ত ক্লাস করে সিলেবাস শেষ করে দিতে হবে। স্কুল বন্ধ থাকলেও অনলাইনে ক্লাসের কথাও ভাবছে কোনো কোনো শিক্ষা প্রতিষ্ঠান।

সূত্র : সংবাদ প্রতিদিন

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button