Site icon Mohona TV

‘প্রিয় বন্ধু শি’-র সঙ্গে দেখা করতে চীনে পুতিন

চীন সফরে গেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: আল জাজিরা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চীন সফরে গেছেন। মঙ্গলবার (১৭ অক্টোবর) সকালে তিনি চীনে পৌঁছান। সফরকালে পুতিন তাঁর ‘প্রিয় বন্ধু’ চীনা প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে বৈঠক করবেন।

চীনে এই সপ্তাহে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের বৈঠকে যোগ দিচ্ছে ১৩০টি দেশ। আমন্ত্রণ তালিকায় প্রথমেই ছিল পুতিনের নাম। পুতিনও জানিয়েছেন, ‘প্রিয় বন্ধু শি’-র সঙ্গে দেখা করতেই তিনি চীন এসেছেন।

দুই দেশের মধ্যে এখন সম্পর্ক খুবই ভালো। ইউক্রেন যুদ্ধে চীন রাশিয়ার বিরুদ্ধাচরণ করেনি। বিশেষজ্ঞরা মনে করছেন, পুতিনের এই সফরের সময় চীন মস্কোকে সমর্থনের কোনো প্রতীকী আচরণ করবে।

কার্নেগি রাশিয়া ইউরেশিয়া সেন্টারের আলেকজান়্ডার গ্যাবুয়েভ বলেছেন, ”রাশিয়ার সঙ্গে চীন যে এখন কোনো বড় চুক্তি করবে না, পুতিন তা জানেন। চীন এখন সব তাস বুকের কাছে রেখে দিয়েছে। কাউকে দেখতে দিচ্ছে না।”

ক্রেমলিন জানিয়েছে, বুধবার পুতিন ও শি বৈঠকে বসবেন। বিআরআই সম্মেলনের ফাঁকে চীনা প্রেসিডেন্ট শির সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী লাভরভ জানিয়েছেন, পুতিনকে আমন্ত্রণ জানানো হয়েছে এবং তাকে প্রধান অতিথির সম্মান দেয়া হয়েছে, সেজন্য তিনি চীনকে ধন্যবাদ জানাচ্ছেন। এই সফরের ফলে দুই দেশের মধ্যে বন্ধুত্ব আরো বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

এদিকে চীন জানিয়েছে, রাশিয়া সবসময়ই বেল্ট অ্য়ান্ড রোডকে সমর্থন জানিয়ে এসেছে।

ক্রেমলিন জানিয়েছে, চীনের ব্রডকাসটার সিজিটিএনকে প্রেসিডেন্ট পুতিন বলেছেন, ”শি আমাকে বন্ধু বলে সম্বোধন করেন, আমিও তাকে বন্ধু বলে ডাকি।”

author avatar
Delowar Hossain Litu
Exit mobile version