আন্তর্জাতিক

ফিলিপিন্সে শক্তিশালী ভূমিকম্পে নিহত বেড়ে ৬

মোহনা অনলাইন

ফিলিপিন্সের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পে নিহত বেড়ে ৭ জনে দাঁড়িয়েছে এবং আহত হয়েছে এক ডজনেরও বেশি মানুষ।

শুক্রবারের এ ভূমিকম্পটির কেন্দ্র ছিল দেশটির দক্ষিণাঞ্চলীয় মিন্দানাও দ্বীপের উপকূলীয় সাগরে। ভূপৃষ্ঠের ৭৮ কিলোমিটার গভীরে এর উৎপত্তি বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) ।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

স্থানীয় দুর্যোগ কর্মকর্তারা শনিবার জানিয়েছেন, ভূমিধসে দুইজন নিখোঁজ রয়েছে, কর্তৃপক্ষ তাদের খোঁজে তল্লাশি চালাচ্ছে।

দক্ষিণ কোতাবাতো প্রদেশের সান্তোস শহরের দুর্যোগ মোকাবিলা দপ্তরের প্রধান আগ্রিপিনো দিসেরা রয়টার্সকে জানান, সেখানে তিনজনের মৃত্যুর খবর হয়েছে। কংক্রিটের একটি দেয়াল ধসে এক ব্যক্তি ও তার স্ত্রীর মৃত্যু হয়েছে। আরেক নারী নিহত হয়েছেন একটি শপিং মলে।

ভূমিকম্প কেন্দ্রের নিকটবর্তী সারাঙ্গানি প্রদেশে অন্তত দুইজনের মৃত্যু হয়েছে। সেখানে একটি ভূমিধসে আরও দুইজন নিখোঁজ হয়েছেন। উদ্ধারকর্মীরা তাদের খুঁজে বের করতে সন্ধান চালাচ্ছে বলে রযটার্সকে জানিয়েছেন উপকূলীয় গ্লান শহরের দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা অ্যাঞ্জেল দুগাদুগা।

দুর্যোগ মোকাবেলা কর্মকর্তারা জানিয়েছেন, বিদ্যুৎ সংযোগ ফের চালু করা হয়েছে এবং অধিকাংশ রাস্তাই চলাচলের উপযোগী আছে। ভবন ও ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হলেও সেগুলো তেমন উল্লেখযোগ্য নয়।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপিন্স প্রশান্ত মহাসাগরীয় ‘আগ্নেয় মেখলা’ বা ‘রিং অব ফায়ার’ অঞ্চলে অবস্থিত। এই আগ্নেয় মেখলা অঞ্চলে অগ্ন্যুৎপাত ও ভূমিকম্প সাধারণ ঘটনা। তাই দেশটিতে প্রায়ই বড় ধরনের ভূমিকম্প হয়।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button