আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার মারা গেছেন।

মারা গেছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হেনরি কিসিঞ্জার মারা গেছেন।  দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী মার্কিন কূটনীতির প্রতীক ছিলেন হেনরি কিসিঞ্জার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০০ বছর। স্থানীয় সময় বুধবার (২৯ নভেম্বর) রাতে কিসিঞ্জার অ্যাসোসিয়েটসের পক্ষ থেকে এক বিবৃতিতে তার মৃত্যুর খবর জানানো হয়। এতে বলা হয়, কানেকটিকাট অঙ্গরাজ্যে নিজ বাড়িতে তিনি মারা যান। 

১৯২৩ সালের ২৭ মে জার্মানির এক ইহুদি পরিবারে জন্ম কিসিঞ্জারের। পরে তাঁর পরিবার পালিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে যায়। ওই শহরেই বেড়ে ওঠেন কিসিঞ্জার। ১৯৪৩ সালে কিসিঞ্জার মার্কিন নাগরিকত্ব লাভ করেন। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইউরোপে মার্কিন সামরিক বাহিনীতে কর্মরত ছিলেন। পরে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫২ সালে মাস্টার ডিগ্রি  এবং  ১৯৫৪ সালে ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

হেনরি কিসিঞ্জার দীর্ঘ কর্মজীবনে মার্কিন পররাষ্ট্র ও নিরাপত্তা নীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি সাবেক প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন এবং জেরাল্ড ফোর্ডের অধীনে পররাষ্ট্র সচিব এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করেন। দায়িত্ব পালনকালে কখনও কখনও তার বিতর্কিত ভূমিকা বিশ্বজুড়ে সমালোচনার ঝড় তোলে। বিশেষ করে ভিয়েতনাম যুদ্ধ, সোভিয়েত ইউনিয়নের সঙ্গে শীতল যুদ্ধের অনুমতি দেওয়া, বরাবরই মার্কিন স্বার্থ এবং দেশীয় রাজনৈতিক সাফল্যকে অগ্রাধিকার দেওয়ায় বিশ্বের ইতিহাসে কুখ্যাত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে স্বীকৃতি লাভ করেন।

১৯৭৪ সালে প্রেসিডেন্ট নিক্সন পদত্যাগ করার পর মার্কিন কূটনীতির মূল কারিগর কিসিঞ্জার তার দায়িত্বে বহাল থাকেন। এমনকি মৃত্যুর আগ পর্যন্তু তিনি কূটনৈতিক বিষয়ে নিজস্ব অভিমত ব্যক্ত করা অব্যাহত রেখেছিলেন।

 

author avatar
Prianka Ghosh SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button