আন্তর্জাতিক

শিশুদের গণকবরে পরিণত হয়েছে গাজা : জাতিসংঘ মহাসচিব

মোহনা অনলাইন

ফিলিস্তিনের গাজা উপত্যকা শিশুদের গণকবরে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। সোমবার (৬ নভেম্বর) নিউইয়র্কে জাতিসংঘে এক সংবাদ সম্মেলনে মহাসচিব বলেন, গাজার দুঃস্বপ্ন একটি মানবিক সংকটের চেয়েও বেশি। এটি মানবতার সংকট।

সংবাদ সম্মেলনে গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের অতর্কিত হামলার নিন্দা জানান গুতেরেস। তিনি বলেন, বেসমারিক লোকজনকে ‘মানবঢাল’ হিসেবে ব্যবহার করছে হামাস। এক মাস ধরে চলমান যুদ্ধে গাজায় ফিলিস্তিনিদের প্রাণহানির সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যাওয়ার পর এমন মন্তব্য করলেন জাতিসংঘের মহাসচিব।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

তিনি বলেন, গাজায় শত শত শিশু নিহত হয়েছে। প্রতিদিন আহত হচ্ছে অসংখ্য শিশু। এই সংঘাত বিশ্ব বিবেককে নাড়া দিচ্ছে। এই যুদ্ধ নিষ্পাপ শিশুদের জীবন কেড়ে নিচ্ছে। এ সময় গুতেরেস ঘোষণা করেন যে, জাতিসংঘ এবং এর অংশীদাররা গাজা, পশ্চিমতীর এবং পূর্ব জেরুজালেমের জনগণকে সাহায্য করার জন্য ১.২ বিলিয়ন ডলারের মানবিক আবেদন শুরু করতে যাচ্ছে।

গুতেরেস বেসামরিক নাগরিকদের সুরক্ষার গুরুত্বের ওপর জোর দিয়ে অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানান। তিনি বলেন, সশস্ত্র সংঘাতের কোনো পক্ষই আন্তর্জাতিক মানবিক আইনের ঊর্ধ্বে নয়। চলমান সংঘাত ‘বিশ্বকে কাঁপিয়েছে’ এবং ‘অনেক নিরপরাধ জীবনকে ধ্বংস করেছে’। গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ৯ হাজার ২২৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

অপরদিকে ইসরায়েল জানিয়েছে, হামাসের হামলায় ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন।

 

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button