পাইকারি পর্যায়ে বাড়ল বিদ্যুতের দাম

মো: আসাদুজ্জামান

পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বেড়েছে  ১৯ দশমিক ৯২ শতাংশ। ফলে পিডিবির কাছ থেকে বিতরণকারী কোম্পানিকে প্রতি ইউনিট বিদ্যুত কিনতে হবে ৬ টাকা ২০ পয়সায়। যা আগে ছিল ৫ টাকা ১৭ পয়সা।

নতুন দাম কার্যকর হবে ডিসেম্বর থেকে। দুপুরে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন, বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল। দাম পুনঃনির্ধারণের ক্ষেত্রে ১৭ হাজার কোটি টাকা ভর্তুকি ধরা হয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) আবেদনের পরিপ্রেক্ষিতে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ১৯.৯২ শতাংশ বেড়েছে।

আজ সোমবার ( ২১ নভেম্বর) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) চেয়ারম্যান আবদুল জলিল এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ দাম বৃদ্ধির ঘোষণা দেন। নতুন দাম কার্যকর হলে পাইকারি পর্যায়ে বিদ্যুতের বর্তমান দাম ইউনিট প্রতি ৫ টাকা ১৭ পয়সা থেকে বাড়িয়ে ৬ টাকা ২০ পয়সা হবে।

এর আগে গত ১৩ অক্টোবর পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়াতে বিপিডির আবেদন খারিজ করে দিয়েছিল বিইআরসি। অসম্পূর্ণ আবেদন, তথ্যের অস্পষ্টতা ও ভোক্তা পর্যায়ে বাড়তি দামের প্রভাবের বিষয়ে সুস্পষ্ট তথ্য না থাকায় তখন আবেদনটি খারিজ করা হয়। সেই সঙ্গে এই সিদ্ধান্তের বিরুদ্ধে ৩০ কর্মদিবসের মধ্যে বিপিডিবি আবেদন করতে পারবে বলেও জানায় কমিশন।

সে অনুযায়ী ৩০ কর্মদিবস শেষে চলতি মাসের ১৩ তারিখে বিদ্যুতের দাম পুনর্নির্ধারণের জন্য আবার আবেদন করে বিপিডিবি। আজ সোমবার দুপুরে নিজেদের সিদ্ধান্ত জানায় বিইআরসি।

বিইআরসি সূত্রে জানা গেছে, গত ১২ বছরে দফায় দফায় বিদ্যুতের দাম বেড়েছে পাইকারি পর্যায়ে ১১৮ শতাংশ এবং গ্রাহক পর্যায়ে ৯০ শতাংশ। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর গত এক যুগে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে ১১ বার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button