ইউক্রেনে সামরিক সহায়তা অব্যাহত থাকবে বলে জানিয়েছে ন্যাটো

ডেস্ক রিপোর্ট

রুশ সেনারা ইউক্রেনে নিজেদের অস্ত্র গুদাম ধ্বংস করে দিলেও সামরিক সহায়তা অব্যাহত থাকবে বলে জানিয়েছে ন্যাটো। অন্যদিকে, লড়াই চালিয়ে যাওয়ার পাশাপাশি যুদ্ধ বন্ধে আলোচনায় বসতে রাশিয়াকে আবারও প্রস্তাব দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এদিকে, ইউক্রেন যুদ্ধে দুই তৃতীয়াংশ শিশু বাস্তুচ্যুত হয়েছে বলে জানিয়েছে ইউনিসেফ।

পূর্বাঞ্চলীয় সেভেরোদোনেস্ক শহরের অধিকাংশ এলাকাই রুশ বাহিনীর দখলে। যেটুকু বাকি আছে, তা কব্জা করতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। প্রাণপন লড়ে যাওয়া ইউক্রেনীয় সেনাদের অস্ত্র সমর্পণের আহ্বান জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

নির্বিচার বোমা হামলায় ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় লাভিভ অঞ্চলে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর একটি অস্ত্র গুদাম ধ্বংস হয়ে গেছে। তারপরও ইউক্রেনকে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখার ঘোষণা করেছেন ন্যাটো মহাসচিব জেনস স্টোলটেনবার্গ।

যুদ্ধ চালিয়ে যেতে পশ্চিমাদের কাছে সামরিক সহায়তা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। পাশাপাশি যুদ্ধ বন্ধে আলোচনায় বসতে আবারও রাশিয়াকে প্রস্তাব দিয়েছেন তিনি।

এদিকে, চলমান যুদ্ধে ইউক্রেনের দুই তৃতীয়াংশ শিশু পিতৃ-মাতৃহীন ও বাস্তুচ্যুত হয়েছে বলে জানিয়েছে ইউনিসেফ। সংস্থাটির ইউরোপ ও মধ্য এশিয়ার পরিচালক আফসান খান জানান, যুদ্ধে এখন পর্যন্ত ২৭৭ শিশু নিহত এবং ৪৫৬ জন আহত হয়েছে। ধ্বংস হয়েছে কয়েক হাজার স্কুল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button