জাতীয়

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি ও শিক্ষাখাতে গবেষণা বাড়ানোর প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি ও শিক্ষাখাতে গবেষণা বাড়ানোর প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা ফাও-এর এশিয়া প্যাসিফিক অঞ্চলের সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ প্রস্তাব দেন তিনি। প্রধানমন্ত্রী আরো বলেন, করোনায় পিছিয়ে গেলেও সঠিক পরিকল্পনার কারণে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশের কৃষিখাত।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার এশিয়া প্যাসিফিক অঞ্চলের ৩৬তম সম্মেলন আয়োজন করা হয় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। এতে অংশ নেন সংস্থা প্রধানসহ এশিয়ার বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

সরকারি সফরে দুবাই থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি কনফারেন্সে যোগ দেন। বক্তব্যে তিনি, আঞ্চলিক খাদ্য নিরাপত্তা নিশ্চিতে গবেষণা বাড়ানোসহ তিন প্রস্তাবনা তুলে ধরেন।

প্রধানমন্ত্রী বলেন, জনসংখ্যার আধিক্য থাকলেও সুষ্ঠু পরিকল্পনার কারনে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ। করোনায় ধকল কাটিয়ে ওঠার পাশাপাশি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সরকারের পরিকল্পনাও তুলে ধরেন।

পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কাজ করলে এ অঞ্চলের প্রতিটি মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button