খেলাধুলা

আর্জেন্টিনার ‘সেরা সমর্থক’ তুলা আর নেই

মোহনা অনলাইন

প্যারিসে ফিফা দ্য বেস্ট অনুষ্ঠানে  সেরা সমর্থকের সর্বোচ্চ ভোট পেয়ে পুরষ্কারটি পেয়েছিলেন দশকের পর দশক ফুটবলারদের সমর্থন দিয়ে যাওয়া কার্লোস পাসকুয়াল ‘তুলা। আর্জেন্টাইন ফুটবলে তাঁর অন্য নাম ‘তুলা’। 

২০২২ কাতার বিশ্বকাপ ফাইনাল শেষে আর্জেন্টিনার জার্সিতে দ্বিগ্বিদ্বিক আনন্দে ড্রাম বাজিয়ে চলা সেই বুড়ো সমর্থকটিকে নিশ্চয়ই মনে আছে! আর্জেন্টিনার ম্যাচ মানেই গ্যালারিতে নিশ্চিত হাজির থাকবেন তুলা। ড্রাম বাজিয়ে শোরগোল তুলে কী শুধু খেলোয়াড়দের প্রেরণা দেন? না, একইসঙ্গে দলের অন্য সমর্থকদেরও একই সুতোয় নিয়ে আসেন তিনি। এরপরই ধুমধাড়াক্কা আওয়াজের সঙ্গে সমর্থকরা তুলেন গানের কোরাস।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV
গত বছর ফেব্রুয়ারিতে ফিফা দ্য বেস্ট পুরস্কারে সাড়ে ৬ লাখের বেশি ভোট পেয়ে ‘বেস্ট ফ্যান অ্যাওয়ার্ড’ জিতেছিলেন আর্জেন্টিনার সমর্থকেরা। আর সেই পুরস্কার আর্জেন্টিনার সমর্থকদের পক্ষ থেকে নিয়েছিলেন কার্লোস পাসকুয়াল ‘তুলা’—নিজের দেশে তিনি অনেকের মতেই আর্জেন্টাইন ফুটবলের সেরা সমর্থক। সেই তুলা আর নেই। পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে। তার বয়স ৮৩ বছর।
আর্জেন্টিনার সংবাদমাধ্যম জানিয়েছে, বুয়েনস এইরেসে মিতের সানাতোরিয়ামে গত ৩১ জানুয়ারি অস্ত্রোপচার করান তুলা। এর আগে কয়েক বছর নানা রকম শারীরিক সমস্যায় ভুগছিলেন। এ কারণেই অস্ত্রোপচার করানো হয়েছিল। তারপর কোমায় চলে গিয়েছিলেন বলে জানিয়েছিল তাঁর পরিবার। সামাজিক যোগাযোগমাধ্যমে সবার কাছে প্রার্থনা চেয়েছিলেন তাঁরা। কিন্তু প্রার্থনায় আর কাজ হলো না। লিওনেল মেসির এলাকা রোজারিওতে জন্ম নেওয়া আর্জেন্টাইন ফুটবলের একনিষ্ঠ ভক্ত এই মানুষটিকে আর তাঁর জাতীয় দলের ম্যাচে গ্যালারিতে দেখা যাবে না।
সুইডেনে অনুষ্ঠিত ১৯৫৮ আসর থেকেই প্রতিটি বিশ্বমঞ্চে কভারেজে অব্যাহত ছিল কার্লোস পাসকুয়াল ‘তুলা।
author avatar
Prianka Ghosh SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button