খেলাধুলা

মেসির হাতে অষ্টম ব্যালন ডি’অর

মোহনা অনলাইন

আন্তর্জাতিক গণমাধ্যমে চলছিল জোরালো গুঞ্জন। শেষমেশ সেই গুঞ্জনই বাস্তবে রূপ নিল। ইউরোপীয় সংবাদমাধ্যমগুলোও আগাম জানিয়ে দিয়েছিল সবকিছু। কোনো কোনো সংবাদমাধ্যম তো আগেই ব্যালন ডি’অরের ওপর তাঁর মুখও বসিয়ে দিয়েছিল। অপেক্ষাটা তাই ছিল শুধু আনুষ্ঠানিক ঘোষণার। সেই ঘোষণাটাই আজ উচ্চারিত হলো প্যারিসের তিয়াটর দু শাতলে। অষ্টমবারের মতো ব্যালন ডি’অর জিতেছেন লিওনেল মেসি।

মঞ্চটা আগেই প্রস্তুত ছিল। ফ্রান্স ফুটবল ম্যাগাজিন আগেই জানিয়েছিল এবারের বিজয়ী নির্ধারণে বছর নয়, আমলে নেওয়া হবে মৌসুম। এরপরই মূলত ব্যালন হয়ে যায় এক ঘোড়ার দৌড়! মাঝে আর্লিং হালান্ডের ট্রেবল জয় কিছুটা চ্যালেঞ্জ জানালেও শেষ পর্যন্ত পার্থক্য নির্ণয় করে দিয়েছে সেই বিশ্বকাপটাই।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

ব্যালন ডি’অরের জন্য বিবেচনায় নেওয়া হয়েছে ২০২২ সালের ১ আগস্ট থেকে ২০২৩ সালের ৩১ জুলাই সময়কে। এ সময়ে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জেতার পাশাপাশি পিএসজির হয়ে ফ্রেঞ্চ লিগ জিতেছেন মেসি। এমনকি নতুন ক্লাব ইন্টার মায়ামির হয়েও দারুণ শুরু করেছিলেন।

সম্ভবত এটাই মেসির শেষ ব্যালন ডি’অর। কারণ তিনি আমেরিকান ফুটবল মেজর লিগ সকার ক্লাব মায়ামির সঙ্গে থাকার ঘোষণা দিয়েছেন।

গত বছর সামনে থেকে নেতৃত্ব দিয়ে আর্জেন্টিনাকে ৩৬ বছর পর বিশ্বকাপ জেতান মেসি। ফ্রান্সের বিপক্ষে ফাইনালে দুটো গোলও করেন। জেতেন টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ের পুরস্কার। বার্সেলোনার সঙ্গে অগণিত রেকর্ড ও সাফল্য পাওয়ার পর আর্জেন্টিনার জার্সিতে ক্যারিয়ারের একমাত্র আক্ষেপ ঘুচান তিনি। তাতে দীর্ঘদিন ধরে চলা ডিয়োগা ম্যারাডোনা ও মেসি বিতর্কের অবসানও যেন ঘটে।

তবে অষ্টম ব্যালন ডি’অর জিতে ঠিক ম্যারাডোনাকে স্মরণ করলেন মেসি। এদিন প্রয়াত আর্জেন্টাইন ফুটবল গ্রেটের জন্মদিন ছিল, ‘আজ আমি ডিয়েগোর নাম বলতে চাই। এখানে অনেক ফুটবলপ্রেমী আছেন, তিনিও এমন মানুষদের সঙ্গে থাকতে চাইতেন। আর তাকে জন্মদিনের শুভেচ্ছা জানানোর মতো এর চেয়ে ভালো জায়গা আর হতে পারে না। আপনি যেখানেই থাকুন না ডিয়েগো, শুভ জন্মদিন। এটা (ব্যালন ডি’অর) আপনার জন্যও।’

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button