খেলাধুলা

হার দিয়ে বিশ্বকাপ শেষ করলো আফগানিস্তান

মোহনা অনলাইন

বাংলাদেশের কাছে হেরে বিশ্বকাপ শুরু করেছিল আফগানিস্তান। পরের ম্যাচটি হারে ভারতের বিপক্ষে। এরপর ৫ ম্যাচে ৪ জয় তুলে বিস্ময় জাগানোর সঙ্গে সেমিফাইনালের দৌড়ে নাম লিখিয়েছিল তারা। তবে অস্ট্রেলিয়ার কাছে জেতা ম্যাচ হাতছাড়া করে সুযোগ হারায় আফগানরা।

গতকাল (১০ নভেম্বর) লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে বিশ্বকাপ মিশন শেষ করল আফগানিস্তান।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

উদ্বোধনী জুটিতে ৪১ রান তুলে ভালো শুরুও হয়েছিল তাদের। কিন্তু এরপরই চার রানের ব্যবধানে তিন উইকেট হারিয়ে চাপে পড়ে যায় আফগানিস্তান। সেখান থেকে দায়িত্বশীল ইনিংস খেলে দলকে টেনে তোলেন আজমত। শেষ পর্যন্ত আফগানদের সংগ্রহ দাঁড়ায় ২৪৪।

পরে ২৪৫ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ১৫ বল বাকি থাকতেই ৫ উইকেটে জয় পায় দক্ষিণ আফ্রিকা। এর মাধ্যমে এবারের বিশ্বকাপ মিশন শেষ হয়ে গেল আফগানদের।

এরই মধ্যে এক ম্যাচ হাতে রেখেই বিশ্বকাপে সেমিফাইনালে খেলা নিশ্চিত করে দক্ষিণ আফ্রিকা। শুক্রবারের ম্যাচটি তাদের জন্য নিছক আনুষ্ঠানিকতারই ছিল।

অন্যদিকে সেমিফাইনালে ওঠার জন্য জয়ের বিকল্প ছিল না আফগানিস্তানের সামনে। শেষ চারে খেলতে হলে দক্ষিণ আফ্রিকাকে বড় ব্যবধানে হারাতে হতো তাদের। শুধু জয় পেলেই না, অন্য দলগুলোর দিকেও তাকিয়ে থাকতে হতো আফগানদের।

এর আগে এ পর্যন্ত ৮টি ম্যাচ খেলে ৬টিতেই জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, তা আগেই নির্ধারিত হয়ে গেছে। কেননা পয়েন্ট টেবিলের ২ ও ৩ নম্বর দল পরস্পরের বিপক্ষে সেমিফাইনালে খেলবে। এরই মধ্যে অস্ট্রেলিয়াও ৮টি ম্যাচ খেলে ৬টিতে জয় পেয়েছে। তাদের অর্জনও ১২ পয়েন্ট। ৩ নম্বর অবস্থান থেকে তাদেরও পয়েন্ট টেবিলের শীর্ষে যাওয়ার সুযোগ নেই। দুই-তিনের মধ্যেই থাকবে দলটি।

অন্যদিকে আগে আট ম্যাচ খেলে ৪টিতে জয় পায় আফগানিস্তান। তাদের অর্জন ৮ পয়েন্ট। নিউজিল্যান্ড, পাকিস্তানের অর্জনও ৮ পয়েন্ট করে।
এ পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান মাত্র একটি ওয়ানডে ম্যাচ খেলেছে। গত ২০১৯ বিশ্বকাপ আসরে অনুষ্ঠিত ওই ম্যাচে ৯ উইকেটে জয় পায় দক্ষিণ আফ্রিকা। ওই ম্যাচে আফগানরা ১২৫ রানে গুটিয়ে যায়। জবাবে এক উইকেটে হারিয়ে জয় তুলে নেয় প্রোটিয়ারা (১৩১/১)।

author avatar
Prianka Ghosh SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button