চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী মানবসম্পদ তৈরিতে কাজ করছে সরকার

নাসির উদ্দিন

২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে তরুণ সমাজের নেতৃত্বে জোর দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী দক্ষ মানব সম্পদ তৈরিতে কাজ করছে সরকার। সকালে শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে বক্তব্য দেন তিনি। শত বাধা অতিক্রম করে দেশকে এগিয়ে নেয়ার প্রত্যয় পুনর্ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য ১৮ থেকে ৩৫ বছর বয়সী নর-নারীদের বিভিন্ন ক্যাটাগরিতে শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড প্রবর্তন করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

অ্যাওয়ার্ডের দ্বিতীয় আয়োজন বসে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে। শিক্ষা-বিজ্ঞান, ক্রীড়া-সংস্কৃতি, দেশপ্রেম ও কর্মসংস্থানসহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ১২ জনকে দেয়া হয় পুরস্কার। এতে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার পক্ষে পদক তুলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী।

বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, কারিগরি দক্ষতা সম্পন্ন যুবসমাজ গড়তে বঙ্গবন্ধুর নানা পরিকল্পনা ছিলো। কিন্তু ১৫ই আগস্টের পর সবকিছু থমকে যায়। উল্টো সেই তরুণ সমাজকেই ক্ষমতায় টিকে থাকার হাতিয়ার হিসেবে ব্যবহার করে জিয়াউর রহমান।

শেখ হাসিনা বলেন, ১৯৯৬ সাল থেকে সব শাসনামলে যুবসমাজের মেধা ও সৃজনশীলতা বিকাশে পদক্ষেপ নিয়েছে আওয়ামী লীগ সরকার। ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের কাতারে পৌছানোর স্বপ্ন দেখছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী বলেন, এখানে তরুণদের ভূমিকা জরুরি।

দেশের অগ্রযাত্রা যেন কেউ বাধাগ্রস্ত করতে না পারে, সে ব্যাপারে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button