চামড়া শিল্পের আন্তর্জাতিক সনদ পেলেই দেশে চামড়ার দাম বাড়বে

রেজাউল করিম বকুল - শেরপুর প্রতিনিধি

চামড়া শিল্পের আন্তর্জাতিক সনদ পেলেই দেশে চামড়ার দাম বাড়বে বলে জানান অতিরিক্ত বানিজ্য সচিব তপন কান্তি ঘোষ

শেরপুর জেলা শহরের বিভিন্ন চামড়া ক্রয় কেদ্র পরিদর্শন করেছেন বানিজ্য মন্ত্রনালয়ের সিনিয়র অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ।  এ সময় তিনি বলেছেন, আন্তর্জাতিক ভাবে চামড়া রপ্তানীর সনদ পাইনি। আগামী এক বছরের মধ্যে এ সমস্যার সমাধান হবে। এরপর চামড়া রপ্তানীকারকরা চামড়া বিদেশে বিক্রি করতে পারলেই দেশের চামড়ার দাম অনেক বেড়ে যাবে।

তিনি আজ বৃহস্পতিবার সকালে  চামড়া গুদাম পরিদর্শন কালে এ সব কথা বলেন।  তিনি আরো বলেন, এ বছর সরকার গত কয়েক বছরের তুলনায় চামড়া ব্যবস্থাপনা খুবই ভালো রেখেছে। দামও অন্যান্য বছরের তুলনায় বেশী নির্ধারন করা হয়েছে। তবে যারা দাম ভালো পায়নি বলে দাবী করেছেন তাদের চামড়ায় মাংস থাকায় তা পরিষ্কারের জন্য বাড়তি খরচ করতে হয়েছে, লবন লাগান নাই অনেকেই।

এর পর তিনি নালিতাবাড়ভ উপজেলার নাকুগাঁও স্থলবন্দর পরিদর্শনে যান। এসময় শেরপুর জেলা প্রশাসক সাহেলা আক্তার, শেরপুর চেম্বার অব কমার্সের সভাপতি আসাদুজ্জামান রওশনসহ শহরের বিভিন্ন চামড়া ব্যবসায়ী, চেম্বার নেতৃবৃন্দ এবং প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, শেরপুর জেলায় এবার প্রায় ২৫ হাজার কাঁচা চামড়া ক্রয় করা হয়েছে। এসব চামড়া এখন লবনজাত করা হচ্ছে। ঢাকার ট্যানারিতে বিক্রির জন্য আরও মাস খানেক সময় লাগবে বলে শহরের চামড়া আড়ত ব্যবসায়ীরা জানায়।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button