আগামী ১৯ ফেব্রুয়ারি হবে রাষ্ট্রপতি নির্বাচন

এম আর আসাদ

আগামী ১৯ ফেব্রুয়ারি হবে রাষ্ট্রপতি নির্বাচন।  আজ বুধবার (২৫ জানুয়ারি) দুপুরে নির্বাচন ভবনে কমিশন সভা শেষে, তফসিল ঘোষণা করেন সিইসি কাজী হাবিবুল আউয়াল।

রাষ্ট্রপতি নির্বাচনে ব্যালটে ভোট নেয়া হবে উল্লেখ করে তিনি জানান, ভোটের দিন দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ৩৪৩ জন সংসদ সদস্য ভোটাধিকার প্রয়োগ করবেন। নতুন ইভিএম প্রকল্প পাস না হওয়ায়, বিদ্যমান সক্ষমতা দিয়ে জাতীয় নির্বাচনের প্রস্তুতির কথাও জানান সিইসি।

দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল নিয়ে নির্বাচন ভবনে বসে কমিশন সভা। ১৯ ফেব্রুয়ারি ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়ে, প্রার্থীদের মনোনয়নপত্র জমার দিন নির্ধারণ করা হয় ১২ ফেব্রুয়ারি। আর যাচাই-বাছাই ও প্রত্যাহার করা যাবে যথাক্রমে ১৩ ও ১৪ ফেব্রুয়ারি। গোপন ব্যালটের মাধ্যমে ৩৪৩জন সংসদ সদস্য পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচন করবেন।

বৈঠকশেষে কমিশন সভার এসব সিদ্ধান্ত জানান প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার হবে কিনা, এ প্রশ্নের জবাবে সিইসি জানান, বিষয়টি নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। হাতে থাকা ইভিএম ও ব্যালটের সমন্বয়ে জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে কমিশন।

রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের মেয়াদ ২৩ এপ্রিল শেষ হচ্ছে। সংবিধান অনুযায়ী মেয়াদ শেষের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা আছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button