জাতীয়

উচ্চ ক্ষমতার মোটর সাইকেল চালাতে লাইসেন্সে কঠোর শর্ত দিতে হাইকোর্টের রুল

মোহনা অনলাইন

১৬৫ সিসি বা তার ওপরে উচ্চ ক্ষমতাসম্পন্ন মোটর সাইকেল চালানোর অনুমতির আগে চালকের লাইসেন্স দেয়ার ক্ষেত্রে কঠোর শর্ত দিতে রুল জারি করেছেন হাইকোর্ট।

এ বিষয়ে আনা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গতকাল মঙ্গলবার এ আদেশ দেন।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

স্বরাষ্ট্রসচিব, শিল্পসচিব, বাণিজ্যসচিব, বিআরটিএ’র চেয়ারম্যানসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মিনহাজুল হক চৌধুরী। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান জামান।

‘মোটর সাইকেলে সর্বোচ্চ মৃত্যুহার দেশে’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ তাজরুল হোসেন।

আইনজীবী সৈয়দ তাজরুল হোসেন জানান, গত ৭ সেপ্টেম্বর দেশে ৩৭৫ সিসির মোটর সাইকেল চালানোর অনুমতি দেয়ার বিষয়ে সরকার সিদ্ধান্ত নিয়েছে। সারা দেশে দুর্ঘটনার ৪০ শতাংশ মোটর সাইকেল দুর্ঘটনা বলে পত্রিকায় এসেছে। এসব কারণে ১৬৫ সিসির ওপরে মোটর সাইকেল চালানোর অনুমতি দেয়ার আগে দুর্ঘটনা এড়াতে বৃহত্তর স্বার্থে লাইসেন্স প্রদানের ক্ষেত্রে কঠোর শর্ত প্রণয়ন ও বাস্তবায়ন জরুরি। যার কারণে এ রিট করা হয়েছে।

পত্রিকার প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদালয়ের এক গবেষণা বলছে, প্রতিবছর দেশে প্রতি ১০ হাজার মোটর সাইকেলের বিপরীতে দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছেন ২৮ দশমিক ৪ জন। তাদের প্রায় ৪০ শতাংশেরই বয়স ২৪ থেকে ৩০ বছর। মোটর সাইকেল দুর্ঘটনায় মৃত্যুর এই হার বিশ্বে সর্বোচ্চ।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button