এইচএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৭৬ হাজার শিক্ষার্থী

অনলাইন ডেস্ক

২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন এক লাখ ৭৬ হাজার ২৮২ জন শিক্ষার্থী। এ ছাড়া গড় পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ।

আজ বুধবার (৮ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এই ফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

প্রাপ্ত ফলাফলে দেখা যায়, ৮০ হাজার ৫৬১ জন ছেলে জিপিএ-৫ পেয়েছেন। আর ৯৫ হাজার ৭২১ জন মেয়ে পেয়েছেন জিপিএ-৫। এ ছাড়া পাসের হারেও এগিয়ে রয়েছেন মেয়েরা। এইবার মোট পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ। এর মধ্যে মেয়েদের পাসের হার ৮৭ দশমিক ৪৮ শতাংশ। আর ছেলেদের পাসের হার ৮৪ দশমিক ৫৩ শতাংশ।

এবার সর্বমোট পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ জন । যার মধ্যে মেয়ে শিক্ষার্থীর সংখ্যা ৫ লাখ ৬৭ হাজার ৮৬৫ জন এবং ছেলে শিক্ষার্থীর সংখ্যা ৬ লাখ ৯ হাজার ৫২২ জন । এর মধ্যে ছেলেরা পাশ করেছে ৪ লাখ ৯৬ হাজার ৭৪৩ জন আর মেয়েদের পাশের সংখ্যা ৫ লাখ ১৫ হাজার ২৪৪ জন ।

২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯ হাজার ১৩৯টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ গ্রহন করেন যার মধ্যে ১ হাজার ৩৩০টি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। আর ৫০টি প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করেনি।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button