গণতান্ত্রিক সরকারের ধারাবাহিকতা আছে বলেই দেশের উন্নয়ন ত্বরান্বিত হয়েছে: প্রধানমন্ত্রী

নাসির উদ্দিন

দুর্যোগ মোকাবিলায় দায়িত্বজ্ঞানহীন, এমন কোন সরকার যাতে ক্ষমতায় আসতে না পারে সেজন্য দেশবাসীকে সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানান, দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে প্রাকৃতিক ও আগুন সন্ত্রাসের মতো মনুষ্যসৃষ্ট দুর্যোগ সামলাতে হচ্ছে।

দুপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসের আলোচনায় প্রধানমন্ত্রী বলেন, প্রতিশ্রুত অর্থায়ন নিয়ে উন্নত দেশগুলো গড়িমসি করলেও নিজস্ব ব্যবস্থাপনায় ঝুঁকি মোকাবিলা করবে বাংলাদেশ।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

এদিকে, আলাদা অনুষ্ঠানে সরকার প্রধান বলেন, গণতান্ত্রিক সরকারের ধারাবাহিকতা আছে বলেই দেশের উন্নয়ন ত্বরান্বিত হয়েছে।

বদ্বীপের বাসিন্দা হওয়ায় ঝড়-জলোচ্ছ্বাস,বন্যা আর নদীভাঙনের মতো দুর্যোগ বাংলাদেশের নিত্যসঙ্গী। একটি সময় অমাবশ্যা,পূর্ণিমা অথবা নির্দিষ্ট মাস আর ক্ষণের তিথি মেনেই দুর্যোগ আসতো।

তবে জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাতে পাল্টে যাচ্ছে সেই ক্যালেন্ডার। ফলে দুর্যোগের পূর্বাভাস এবং তা থেকে ঝুঁকি কমানোর উপায় নিয়ে পরিকল্পনা শুরু করে বিশ্ব। ১৯৮৯ সালে সদস্য রাষ্ট্রগুলোর কাছে দিবসকেন্দ্রিক প্রস্তাবনা তুলে ধরে জাতিসংঘ। ‘আন্তর্জাতিক দুর্যোগ ঝুঁকি প্রশমন দিবস’ পালন করা হচ্ছে তখন থেকেই।

দিবসটি ঘিরে আলোচনা সভা আয়োজন করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। এতে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশসহ অনেক এখন দেশ ঝুঁকিতে আছে। ক্ষতি মোকাবিলার অর্থায়নে উন্নত দেশের প্রতিশ্রুতি থাকলেও এখন তারা গড়িমসি করছে।

দুর্যোগ মোকাবিলায় বিএনপি সরকারের ব্যর্থতা তুলে ধরে তিনি বলেন, দলটি মানুষের দুর্ভোগ নিয়ে উপহাস করেছিলো। এখনও মনুষ্যসৃষ্ট অনেক দুর্যোগ মোকাবিলা করেই দেশকে এগিয়ে নিচ্ছে তার সরকার।

পরে সারাদেশে ৮০টি আশ্রয় কেন্দ্র, ৫০টি মুজিব কিল্লা এবং ২৫টি ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র উদ্বোধন করেন সরকার প্রধান।

এরআগে, বাংলাদেশ সেনাবাহিনীর ৭১ মেকানাইজড ব্রিগেড ও মেকানাইজড ইউনিটগুলোর পতাকা উত্তোলন অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, বৈশ্বিক প্রতিযোগিতায় সক্ষম উন্নত সেনাবাহিনী গড়তে কাজ করছে সরকার। যদিও বাংলাদেশ যুদ্ধে নয়, সবার সঙ্গে বন্ধুত্বে বিশ্বাসী।

গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই দেশ আজ উন্নয়নের রোলমডেলে পরিণত হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button