জি-২০ জোটের সামনে ছ’টি প্রস্তাব তুলে ধরেন প্রধানমন্ত্রী

নাসির উদ্দিন

বৈশ্বিক অর্থনীতির টেকসই প্রবৃদ্ধি নিশ্চিতে সম্মিলিত প্রচেষ্টার ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানবতার বৃহত্তর স্বার্থে বিশ্বশান্তি বজায় রাখা জরুরি। ভারতের নয়াদিল্লিতে ভয়েস অব দ্য সাউথ সামিটের উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়াল বক্তব্যে তিনি এসব কথা বলেন। চলমান মন্দাসহ বিশ্বব্যাপী নানা সঙ্কট মোকাবিলায়, জি- টোয়েন্টি জোটের সামনে ছ’টি প্রস্তাবও তুলে ধরেন শেখ হাসিনা।

এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকাসহ বিশ্বের দক্ষিণ ভাগে অবস্থানরত দেশের দৃষ্টিভঙ্গী ও অগ্রাধিকারভিত্তিক বিষয় সম্পর্কে জানতে দিল্লিতে দুদিনের সম্মেলন আয়োজন করে ভারত। ভার্চুয়াল সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে অংশ নেন, অন্তত ২০টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা।

বক্তব্যে মোদী বলেন, সুদূর অতীতে নানান লড়াই ও সংকটে আন্তঃদেশীয় সমন্বয় ভালো কাজে দিয়েছে। সবার প্রচেষ্টায় এ শতাব্দীতেও নতুন বিশ্ব ব্যবস্থা গড়ে তোলা সম্ভব।

ভার্চুয়াল বক্তব্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্বজুড়ে বিপর্যয় সৃষ্টি করেছে। এতে অর্থনৈতিক মন্দার পাশাপাশি জ্বালানি ও সারসংকট ত্বরান্বিত করেছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় নিতে হবে সমন্বিত পদক্ষেপ। টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিতে জি-টোয়েন্টিভুক্ত দেশের সামনে কিছু প্রস্তাবনাও তুলে ধরেন প্রধানমন্ত্রী। রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিতে আবারও বিশ্ব সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button