দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে সামর্থ্যবানদের কর দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

নাসির উদ্দিন

দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে সামর্থ্যবানদের কর দেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, ব্যবসা-বাণিজ্য সুষ্ঠুভাবে পরিচালনার জন্য রাজস্ব ফাঁকি বন্ধ করা জরুরি।

আজ রবিবার(০৫ ফেব্রুয়ারি) দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রাজস্ব সম্মেলন উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আরও বলেন, করের হার নয়, করদাতা সংখ্যা বাড়াতে চায় সরকার। জোরজুলুম না করে মানুষকে উদ্বুদ্ধ ও সচেতন করে কর আদায়ের নির্দেশনাও দেন সরকার প্রধান।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

গেলো বছর পর্যন্ত বাংলাদেশে কর শনাক্তকরণ নম্বর, টিআইএন সংখ্যা ছিলো ৮৪ লাখ। আর সারা বছরের আয়-ব্যয়ের তথ্য দিয়ে আয়কর রিটার্ন জমা পড়ে মাত্র ২৯ লাখ। জনসংখ্যা অনুপাতে রিটার্ন জমার হার দুই শতাংশেরও কম। যেখানে নেপাল-ভুটানের মতো প্রতিবেশী দেশেও আয়কর জমার হার দশ শতাংশের ওপরে।

এমন বাস্তবতায় দেশে প্রথমবার আয়োজন করা হয় জাতীয় রাজস্ব সম্মেলন।  উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, অতিমারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব মোকাবিলা করে দেশকে এগিয়ে নিতে করদাতা বাড়াতে হবে।কর আদায়ে ভয়ভীতি প্রদর্শন না করার নির্দেশ দেন সরকারপ্রধান। সেইসঙ্গে রাজস্ব ফাঁকি বন্ধে সচেতনতা বাড়ানোরও তাগিদ দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, উপজেলা এবং ইউনিয়ন পর্যায় পর্যন্ত কর দিতে সক্ষম ব্যক্তি আছে। তাদের দেওয়া করের অর্থ সরকার তাদের কল্যাণেই ব্যয় করবে। তাই প্রত্যন্ত অঞ্চলের মানুষকে আয়কর দিতে উদ্বুদ্ধ করতে হবে।

শেখ হাসিনা বলেন, মেড ইন বাংলাদেশ স্লোগান নিয়ে দেশ এগিয়ে যাবে। নিজেদের গড়ে তুলতে হবে আত্মনির্ভরশীল জাতি হিসেবে।

এছাড়া প্রধানমন্ত্রী আরো বলেন, বৈশ্বিক পরিস্থিতিতে, আপাতত প্রয়োজন নেই এমন উন্নয়ন প্রকল্প বন্ধ রেখে দেশের অর্থনীতি সচল রাখার পদক্ষেপ নেয়া হচ্ছে। বর্তমান সরকার ক্ষমতায় থাকলে দেশ কখনো পিছিয়ে যাবে না বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button