দেশের বিচার ব্যবস্থাকে ই-জুডিশিয়ালে রূপান্তরে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী

মনিরুল ইসলাম

বিচারকদের নিরাপত্তা নিশ্চিতে বিশেষ ব্যবস্থা নেয়া হবে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের বিচার ব্যবস্থাকে ই-জুডিশিয়ালে রূপান্তরে কাজ করছে সরকার। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের সম্মেলনে তিনি এসব কথা বলেন। প্রযুক্তির উৎকর্ষতাকে কাজে লাগিয়ে অনলাইনেই বোমা বানানোর কৌশল শেখানো হচ্ছে জানিয়ে, জঙ্গি ও সন্ত্রাসবাদের মামলা দ্রুত নিষ্পত্তিতে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের কথাও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দীর্ঘ এক যুগ পর অনুষ্ঠিত বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের সম্মেলনে প্রধান অতিথি হিসেবে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বক্তব্যে তিনি বলেন, বিচারব্যবস্থার আধুনিকায়নে ৬৪ জেলায় দৃষ্টিনন্দন বহুতল ভবনসহ আন্তর্জাতিক মানের জুডিশিয়াল সার্ভিস একাডেমি এবং আইন বিশ্ববিদ্যালয় নির্মাণ করা হবে।

প্রধানমন্ত্রী জানান, বিচারিক কাজ সুন্দরভাবে সম্পন্ন করতে সুস্থ পরিবেশের পাশাপাশি বিচারকদের নিরাপত্তায় নেয়া হবে বিশেষ ব্যবস্থা।

১৫ আগস্ট হত্যাকাণ্ডে মানবাধিকার লংঘন হয় কী-না এমন প্রশ্ন রেখে সরকারপ্রধান বলেন, বঙ্গবন্ধুর খুনীদের ইনডেমনিটি দিয়ে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত বানিয়ে পুরস্কৃত করা হয়েছিল।

জঙ্গিরা অনলাইনেই বোমা বানানোর কৌশল শেখাচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, মামলার দীর্ঘসূত্রতা কমাতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হবে। যুদ্ধবিগ্রহ ও নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞার কারণে আমদানিনির্ভর পণ্যের দাম কয়েকগুণ বেড়ে গেছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button