নগরবাসীকে নিয়ম মানাতে কলাগাছ থেরাপি ব্যবহার করছেন মেয়র আতিক

রেযা খান

নগরবাসীকে নিয়ম মানতে বাধ্য করতে কলাগাছ থেরাপি শুরু করেছেন ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম। রাজধানীর গুলশানে এক অভিযানে গিয়ে দুটি বাড়ির মালিকের বিরুদ্ধে এমন ব্যবস্থা নিয়ে তিনি বলেন, সিটি করপোরেশনের  লাইনে পয়ঃবর্জ্যের সংযোগ দিলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

রাজধানীর অভিজাতপাড়া খ্যাত গুলশান, বারিধারা, নিকেতন ও বনানীর ৮৫ শতাংশ বাড়ির ৮৫ শতাংশের স্যুয়ারেজ লাইন সিটি করপোরেশনের ড্রেনের মাধ্যমে লেকে সংযুক্ত। স্পষ্ট করে বললে, ৩ হাজার ৮৩০টি বাড়ির মধ্যে ২ হাজার ২৬৫টির মালিক এমন অপকর্মে জড়িত। সম্প্রতি ঢাকা উত্তর সিটি করপোরেশনের এক জরিপে উঠে এসেছে এমন তথ্য।

বাড়িমালিকদের অপকর্মকে উৎসাহিত করেছে ঢাকা ওয়াসা। পয়ঃনিস্কাশন সংযোগ সিটি করপোরেশনের লাইনে যুক্ত করে ভবন মালিকদের কাছ থেকে পয়ঃবিল আদায় করেছে সংস্থাটি। অভিযানে উপস্থিত ঢাকা ওয়াসার কর্মকর্তা এমন অনিয়মের কোন সদুত্তর দিতে পারেননি।

এমন অপকর্মের শাস্তিস্বরূপ দুটি বাড়ির স্যুয়ারেজ লাইনে কলাগাছ ঢুকিয়ে বন্ধ করে দেন মেয়র আতিকুল ইসলাম। সাংবাদিকদের তিনি বলেন, ওয়াসার পৃথক লাইনে বর্জ্য যাওয়ার কথা থাকলেও এসব বাড়ির সেটি নেই।

প্রায় ৬ মাস আগে বিষয়টি জানানো হলেও বাড়ির মালিকরা সতর্ক হননি বা কোনো ব্যবস্থা নেননি। জরিপের প্রতিবেদনটি ওয়াসাসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে বলে জানান মেয়র আতিক ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button