জাতীয়

নির্বাচনের আগে বদল হচ্ছে ৩৩৩ থানার ওসি!

মোহনা অনলাইন

দেশের ছয় শতাধিক থানার মধ্যে অর্ধেক থানার ওসিই ছয় মাসের বেশি সময় ধরে তাদের বর্তমান কর্মস্থলে আছেন। বদলির জন্য তাদের একটি তালিকা চূড়ান্ত করেছে পুলিশ সদর দপ্তর। কোন থানার ওসি ছয় মাসের বেশি সময় দায়িত্বে আছেন এবং তাদের কোথায় বদলি করা যায়, সে বিষয়ে প্রস্তাব চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন। গত ১ ডিসেম্বর ওই চিঠি পাওয়ার পর পুলিশ সদর দপ্তর কাজ শুরু করে।

শুরুতে ৫ ডিসেম্বরের মধ্যে ওই প্রতিবেদন দিতে বলা হলেও পরে তা তিন দিন বাড়িয়ে ৮ ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়।  স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে জানান, নির্বাচন কমিশনের নির্দেশনার পর সারাদেশের ওসিদের তালিকা তৈরির কাজ গুছিয়ে আনা হয়েছে।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

নির্বাচন কমিশনের উপসচিব (চলতি দায়িত্ব) মিজানুর রহমানের স্বাক্ষরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে বলা হয়েছিল, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব থানার ওসি পর্যায়ক্রমে বদলি করার সিদ্ধান্ত দিয়েছেন নির্বাচন কমিশন। সেই লক্ষ্যে প্রথম পর্যায়ে যেসব থানার ওসিরা বর্তমান কর্মস্থলে ছয় মাসের বেশি সময় ধরে আছেন, তাদের অন্য জেলায় বা অন্যত্র বদলির প্রস্তাব নির্বাচন কমিশনে পাঠানো প্রয়োজন।

সারা দেশে থানা রয়েছে মোট ৬৩৬টি। নির্বাচন কমিশনের ওই নির্দেশনার পর এসব থানায় কে কতদিন ধরে দায়িত্ব পালন করছেন তার একটি তালিকা সকল মহানগর এবং পুলিশের বিভিন্ন রেঞ্জ কার্যালয়ে থেকে পুলিশ সদর দপ্তরে পাঠান হয়।পুলিশ সদর দপ্তরের এআইজির (মিডিয়া) দায়িত্বে থাকা অতিরিক্ত পুলিশ সুপার এনামুল হক সাগর জানান, ছয় মাসের বেশি সময় ধরে একই থানায় আছেন, এমন ওসির সংখ্যা প্রাথমিক হিসাবে ৩২৬ জনের মত।

নির্বাচন কমিশন প্রস্তাব পাঠানোর সময় বাড়ানোর পর ওই তালিকা আরো যাচাই বাছাই করছে পুলিশ সদরদপ্তর। স্বরাষ্ট্রমন্ত্রী জানান, আইজি ও জননিরাপত্তা সচিব বসে দুই একদিনের মধ্যে নির্বাচন কমিশনে প্রস্তাব পাঠিয়ে দিবেন। কতজন ওসি এই তালিকায় আছেন এমন প্রশ্নের জবাবে তিনি সংখ্যা না বললেও ‘প্রায় অর্ধেক ওসি’ এর আওতায় পড়ে যাবে বলে জানান।

৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণের আগে-পরে মিলিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় সাড়ে সাত লাখ সদস্য এবার দায়িত্ব পালন করবেন।

author avatar
Prianka Ghosh SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button