জাতীয়

নির্বাচনে অংশ নিচ্ছে ৩০টি রাজনৈতিক দল

মোহনা অনলাইন

আগামী ৭ জানুয়ারী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে তফসিল অনুযায়ী ৩০০ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন মোট ২ হাজার ৭৪১ জন প্রার্থী। নির্বাচনে ৩০টি নিবন্ধিত রাজনৈতিক দল প্রার্থী দিয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল রাতে ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়।

নির্বাচন কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ৩০০টি সংসদীয় আসনের জন্য আজ ৩০ নভেম্বর (গতকাল) মনোনয়নপত্র দাখিলের শেষ দিন পর্যন্ত ২ হাজার ৭৪১ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। মোট দাখিলকৃত মনোনয়নপত্রে ৩০টি নিবন্ধিত রাজনৈতিক দল অংশগ্রহণ করেছে।’

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার শেষ তারিখ ছিল গতকাল। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে আজ থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত ভোটের প্রচার চালাতে পারবেন প্রার্থীরা। আর ভোট অনুষ্ঠিত হবে আগামী ৭ জানুয়ারি।

মনোনয়নপত্র দাখিলসংক্রান্ত তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, আসন্ন নির্বাচন উপলক্ষে ফেনী-৩ আসনে সর্বোচ্চ ৪০ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এরপর বগুড়া-৭ আসনে ২৫ জন ও ঢাকা-৫ আসনে ২১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এছাড়া ১২টি আসনে সর্বনিম্ন চারটি করে মনোনয়নপত্র জমা পড়েছে বলে জানিয়েছে ইসি।

এর আগে গতকাল দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে সংবাদ সম্মেলনে ইসির মুখপাত্র ও সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের সময়সীমা বর্ধিতকরণের আর কোনো সুযোগ নেই। প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করেছেন। তবে কয়টি দলের কোন কোন আসনে মোট কতজন প্রার্থী অংশগ্রহণ করছেন তা আজ জানানো হবে বলেও জানান তিনি।

author avatar
Prianka Ghosh SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button