বিশ্ববাসীর কল্যাণে দ্রুত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বান প্রধানমন্ত্রীর

নাসির উদ্দিন।

বিশ্ববাসীর কল্যাণে দ্রুত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন,যুদ্ধ নয় বাংলাদেশ শান্তি চায়। কোন মতপার্থক্য থাকলে তা আলোচনার মাধ্যমে সমাধান করা উচিৎ বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

আজ মঙ্গলবার (১৩ ডিসেম্বর) সকালে ডিএসসিএসসি কোর্স ২০২২’র গ্রাজুয়েশন সমাপনীতে এসব কথা বলেন সরকারপ্রধান। ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ-স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ও জানান প্রধানমন্ত্রী।

২০২২ সালে ডিফেন্স সার্ভিস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ, ডিএসসিএসসিতে দেশি-বিদেশি ২শ ৫০ জন প্রশিক্ষণার্থী অংশ নেন। এরমধ্যে সশস্ত্র বাহিনীর ২০১, বাংলাদেশ পুলিশের আছেন ৩ জন অফিসার। এ ছাড়া মিশর, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়াসহ ২১ দেশের ৪৬ জন্য কর্মকর্তা অংশগ্রহণ করেন ডিএসসিএসসি কোর্সে।

মিরপুর সেনানিবাসে কোর্স সম্পন্নকারী অফিসারদের মাঝে গ্রাজুয়েশন সনদ বিতরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বক্তব্যে তিনি বলেন, আধুনিক এবং যুগোপযোগী সামরিক বাহিনী গড়তে ২০০৮ সাল থেকে স্বল্প-মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা বাস্তবায়ন করে যাচ্ছে সরকার।

শেখ হাসিনা বলেন বাংলাদেশ যুদ্ধ নয়, শান্তির পক্ষে। বৈশ্বিক প্রেক্ষাপটে কোথাও মতভেদ থাকলে তা আলোচনার টেবিলেই সমাধান হওয়া উচিৎ।

তথ্য-প্রযুক্তি খাতে আওয়ামী লীগ সরকার সফলতা দেখিয়েছে উল্লেখ করে তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা হবে। শান্তিরক্ষা মিশনে সর্বোচ্চ শান্তিরক্ষী প্রেরণকারী হিসেবে বাংলাদেশ গৌরবের স্থান দখল করে আছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button