বঙ্গবন্ধুর ভাষণ জাতির জন্য অমূল্য সম্পদ : প্রধানমন্ত্রী

নাসির উদ্দিন

দেশ কীভাবে চলবে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণেই সে দিক-নির্দেশনা রয়েছে, বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানান, বঙ্গবন্ধুর ভাষণ জাতির জন্য অমূল্য সম্পদ।

আজ বৃহস্পতিবার ( ০৬ এপ্রিল) সকালে জাতীয় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে তিনি আরও বলেন, মাত্র নয় মাসের মধ্যে শেখ মুজিব যে সংবিধান দিয়েছেন, তা বিশ্ব ইতিহাসে সর্বশ্রেষ্ঠ হিসেবে বিবেচিত হয়। কারণ এতে মানুষের ভাগ্য পরিবর্তনের দিক-নির্দেশনা রয়েছে।

স্বাধীন বাংলাদেশের প্রথম নির্বাচন হয় ১৯৭৩ সালের ৭ মার্চ। নিরঙ্কুশ বিজয়ের মাধ্যমে সরকার গঠন করে আওয়ামী লীগ। যার প্রধান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই নির্বাচনের এক মাস পর বসে বাংলাদেশের প্রথম জাতীয় সংসদের অধিবেশন।

আইনসভার সূবর্ণজয়ন্তী উপলক্ষে আহ্বান করা হয় বিশেষ অধিবেশন। বসে, একাদশ জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির দ্বাদশ বৈঠক। সেখানে সংসদে বঙ্গবন্ধুমুজিববর্ষে বিশেষ অধিবেশন শীর্ষক দুটি বইয়ের মোড়ক উন্মোচন করেন কমিটির সদস্য ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, সংসদ অধিবেশনে বঙ্গবন্ধুর ভাষণগুলো এক জায়গায় সংরক্ষণ জরুরি। এতে বর্তমান সংসদ সদস্যরা উপকৃত হবেন। আর ভাষণের মর্মার্থ জানা ও বোঝার সুযোগ পাবে প্রজন্মের পর প্রজন্ম।

সরকার প্রধান আরো বলেন, অনগ্রসরসহ সব শ্রেণির মানুষের কথা মাথায় রেখেই সংবিধান দিয়ে গেছেন বঙ্গবন্ধু। যা পৃথিবীর শ্রেষ্ঠ সংবিধান হিসেবে বিবেচিত হচ্ছে।

কার্যনির্বাহী বৈঠকে সভাপতিত্ব করেন স্পিকার শিরীন শারমীন চৌধুরী।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button