বর্তমান আইন কাঠামোয় সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয় সিইসির

বিদ্যমান আইনি কাঠামোয় সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয় জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তবে রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তন ঘটলে নির্বাচন সুষ্ঠু করা সম্ভব বলে মনে করেন তিনি।

সাবেক সিইসি ও অন্য কমিশনারদের সঙ্গে মতবিনিময় শেষে এসব কথা বলেন তিনি। সিইসি বলেন, কোন প্রার্থীকে সতর্ক করা গেলেও তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার এখতিয়ার কমিশনের নেই। সুষ্ঠু নির্বাচনে সব দলের অংশগ্রহণ জরুরি বলেও মত দেন তিনি।

 

ইসি কার্যালয়ে সাবেক সিইসিসহ অন্যান্য কমিশনার, সাবেক ইসি সচিব, বিচারপতি ও আমলাদের সঙ্গে মতবিনিময় করে নির্বাচন কমিশন। এ সময়, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে বেশ কিছু সুপারিশ করেন তারা। বলেন, নির্বাচনে সব দলের অংশগ্রহণ জরুরি।

সাবেক প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেন, নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের প্রয়োজন নেই। আর বিচারপতি মোহাম্মদ আবদুর রউফ বলেন, ইভিএমে গোপনীয়তা না থাকলে সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না।

আর সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, বিশেষজ্ঞদের মতামত নিয়ে আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু করতে ইসি সর্বাত্মক প্রচেষ্টা চালাবে। তবে এ জন্য বর্তমান আইনি কাঠামো ঢেলে সাজানোর কথাও বলেন তিনি।

সিইসি বলেন, কুমিল্লা সিটি নির্বাচনে কারো প্রার্থীতা বাতিল বা কাউকে সতর্ক করা গেলেও তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার এখতিয়ার কমিশনের নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button