মেট্রোরেলের সঙ্গে সমন্বয় করে চলবে বিআরটিসি বাস

শামিমুজ্জামান চৌধুরী

মেট্রোরেল চালুর আগেই যাত্রীদের সুবিধার্থে বাস প্রস্তুত করে রেখেছে বিআরটিসি। এরই মধ্যে পরীক্ষামূলকভাবে ৩০টি বাস রাস্তায় নামিয়েছে সড়ক পরিবহন কর্তৃপক্ষ। প্রাথমিক পর্যায়ে আগারগাঁও থেকে মতিঝিল এবং দিয়াবাড়ী থেকে উত্তরা পর্যন্ত চক্রাকারে চলবে এ শাটল বাস সার্ভিস। মেট্রোরেল চালুর পর এ সংখ্যা ৫০-এ উন্নীত করা হবে। আর যাত্রীসংখ্যা বিবেচনায় পর্যায়ক্রমে তা আরো বাড়ানো হবে।

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১-০ কিলোমিটার মেট্রোরেল প্রথম ধাপে আগারগাঁও পর্যন্ত চলবে যার দূরত্ব ১১ দশমিক ৭-৩ কিলোমিটার। প্রশ্ন ছিলো, আগামী এক বছর মেট্রোরেলের যাত্রীরা গন্তব্যে পৌঁছাবেন কিভাবে? এর সমাধান মিললো গত ২১ ডিসেম্বর। এদিন থেকে দুটি রুটে মেট্রো যাত্রীদের জন্য পরীক্ষামূলক বাস সার্ভিস চালু করেছে বিআরটিসি।

নতুন এ রুট দু’টির একটি রাজধানীর আগারগাঁওয়ে নামা যাত্রীদের পৌঁছে দেবে মতিঝিল। অন্যটি দিয়াবাড়ী ১ নম্বর স্টেশনে নামা যাত্রীদের উত্তরায় পৌঁছাবে। এখন পরীক্ষামূলকভাবে চললেও ২৯ ডিসেম্বর থেকে চলবে মেট্রোরেলের সঙ্গে সমন্বয় করে। আপাতত এ দুই রুটে যুক্ত হচ্ছে ৫০টি বাস।

পরীক্ষামূলক চলাচলে যাত্রী সংখ্যা কম থাকলেও তাদের জানানো হচ্ছে শাটল বাসের নতুন রুট সর্ম্পকে। আর আগেভাগেই মেট্রোরেলের যাত্রীদের নির্বিঘ্নে বিভিন্ন গন্তব্যে পৌঁছানোর ব্যবস্থা করায় খুশি সাধারণ যাত্রীরা।

আগারগাঁওয়ে মেট্রো স্টেশনের পাশেই বসানো হয়েছে বাস কাউন্টার। পরীক্ষামূলক ই-টিকেট বিক্রিও শুরু করেছে কর্তৃপক্ষ।

২৮ ডিসেম্বর উদ্বোধনের পরদিন থেকে যাত্রী নিয়ে চলাচল শুরু করবে দেশের প্রথম বৈদ্যুতিক গণপরিবহন মেট্রোরেল। এর মধ্যদিয়ে এমআরটি লাইন-সিক্সের এর প্রথম অংশের মেট্রোরেল চলাচল শুরু হবে।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button