জাতীয়

যাত্রা শুরু করল স্বাস্থ্য চাকা

নিজস্ব প্রতিবেদক

“স্বাস্থ্য চাকা’র স্বাস্থ্যসেবা এখন আপনার কাছে, সবখানে” শ্লোগান নিয়ে যাত্রাশুরু করল আমাদের সময়ের প্রতিধ্বনি ফাউন্ডেশনের দ্বিতীয় মোবাইল মেডিকেল ক্লিনিক স্বাস্থ্য চাকা। তুর্কি দাতা সংস্থা টিকা (Turkish COOOEPRATION AND CORDINATION AGENCY) অর্থায়নে নির্মিত হয়েছে এ বাস।

রবিবার (৫ নভেম্বর) রাজধানীর আর্মি গলফ ক্লাবে অনুষ্ঠানিক ভাবে স্বাস্থ্য চাকার উদ্বোধন করা হয়। স্বাস্থ্য সেবা মানুষের দোড় গোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে স্বাস্থ্য চাকা তৈরি হয়েছে বলে জানান আয়োজকরা।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

স্বাস্থ্য চাকার লক্ষ্য দরিদ্রদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করা। বাংলাদেশের চিকিৎসা নির্দেশিকা অনুযায়ী প্রতিটি এলাকায় এ বাস মোতায়েন করা হবে। পরামর্শের পাশাপাশি, পরিবহনের সুবিধাগুলির মধ্যে রয়েছে পরামর্শ কক্ষ, একটি সুসজ্জিত ল্যাব, ডায়াগনস্টিক সুবিধা, ওষুধ সরবরাহ, রক্ত পরীক্ষা, গ্লুকোজ, গর্ভাবস্থা পরীক্ষাসহ আরও অনেক কিছু।

উদ্বোধন শেষে আলোচনা সভায় টিকার সহসভাপতি উমিত নাসি ইয়োরুলমাজ বলেন, স্বাস্থ চাকা  প্রসুতি স্বাস্থ্য ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিত করবে।

তিনি আরো বলেন, বিশ্ব ব্যাপী যে অস্থিতিশীল পরিস্থিতি চলছে সে অবস্থার পরিবর্তন ও শান্তি চাই তুরস্ক। রিসেপ তাইয়েপ এরদোয়ানের ইচ্ছে অনুযায়ী বিশ্বের যেখানে মজলুম মানুষ পাওয়া যাবে সেখানে তুরস্ক সহযোগিতার হাত বাড়িয়ে দিবে। এর আগে সিলেটে একটি হাসপাতাল ও বগুড়াতে গ্রীন হাউজ গ্যাস প্রজেক্ট চালু করা হয়েছে।

আমাদের সময়ের প্রতিধ্বনি ফাউন্ডেশনের সভাপতি সানজিদা হক ভূইয়ার সভাপতিত্বে উপস্থিত ছিলেন বাংলাদেশে ‍নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত এইচ.ই. ​​রামিস সেন, টিকার ভাইস প্রেসিডেন্ট উমিত নাসি ইয়োরুলমাজ, আমাদের সময়ের প্রতিধ্বনি ফাউন্ডেশনের উপদেষ্টা বিগ্রেডিয়ার জেনারেল মঞ্জুর এ কাদের (অব:) সহ আরো অনেকে।

author avatar
Mehedi Hasan
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button