চট্টগ্রামজাতীয়

প্রথম মাসে বঙ্গবন্ধু টানেলে টোল আদায় ৪ কোটি ১৭ লাখ টাকা

মোহনা অনলাইন

চট্টগ্রামের কর্ণফুলীতে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলে গত এক মাসে আয় হয়েছে চার কোটি ১৭ লাখ ২১ হাজার ৫৫০ টাকা। গত ২৯ অক্টোবর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত টানেল ব্যবহার করে পার হয়েছে এক লাখ ৭০ হাজার ৭৮২টি গাড়ি।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী (টোল ও ট্রাফিক) তানভীর রিফা সংবাদমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেন।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

তিনি বলেন, উদ্বোধনের পর গত ২৯ অক্টোবর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত চার কোটি ১৭ লাখ ২১ হাজার ৫৫০ টাকা টোল আদায় হয়। এ সময় ১ লাখ ৭৭ হাজার ১৯৭টি গাড়ি চলাচল করে। তবে চলাচলকৃত গাড়ির মধ্যে মালবাহী পরিবহন ছাড়াও ব্যক্তিগত ও পর্যটকবাহী গাড়ি বেশি ছিল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৮ অক্টোবর চট্টগ্রামের পতেঙ্গা প্রান্তে ফলক উন্মোচনের মধ্যে দিয়ে দেশের প্রথম টানেল উদ্বোধন করেন। টোল দিয়ে টানেল পার হয়ে আনোয়ারা প্রান্তে আয়োজিত জনসভাতে যোগ দেন তিনি। নিজের গাড়ির জন্য ২০০ টাকা এবং বহরে থাকা ২০টি গাড়ির জন্য চার হাজার টাকা টোল দেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, টানেল পাড়ি দিতে প্রাইভেটকার ও পিকআপ ২০০, মাইক্রোবাস ২৫০, বাস (৩১ সিটের কম) ৩০০, বাস (৩২ সিটের বেশি) ৪০০, বাস (৩ এক্সেল) ৫০০, ট্রাক (৫ টন পর্যন্ত) ৪০০, ট্রাক (৫ দশমিক ০১ থেকে ৮ টন) ৫০০, ট্রাক (৮ দশমিক ০১ থেকে ১১ টন) ৬০০, ট্রাক ও ট্রেইলার (৩ এক্সেল) ৮০০, ট্রাক ও ট্রেইলারকে (৪ এক্সেল) এক হাজার টাকা টোল দিতে হয়। ৩০ সেকেন্ডের মধ্যে টোল আদায় সম্পন্ন হচ্ছে। টোল আদায়ের জন্য ১২টি বুথ আছে। এখানে তিনভাবে টোল দেওয়ার সুযোগ আছে। তবে বর্তমানে ম্যানুয়ালি টোল আদায় করা হয়।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button