চট্টগ্রামসংবাদ সারাদেশ

চাঁদপুরে পদ্মা-মেঘনায় ২২ দিন ইলিশসহ সব ধরণের মাছ ধরা নিষেধ

প্রধান প্রজনন মৌসুমে ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে ২২ দিন ইলিশসহ সব ধরনের মাছ ধরা সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ থাকবে। আগামী ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

এ সময় দেশব্যাপী ইলিশ পরিবহণ, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময় নিষিদ্ধ এবং একইসাথে মা ইলিশ সংরক্ষণ অভিযান বাস্তবায়ন করা হবে।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

এবার চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে ৪৩ হাজার ৭৭২ জন নিবন্ধিত জেলে রয়েছে। সরকারের এই আদেশ অমান্য করে ইলিশ মাছ আহরণ ও বিক্রি করলে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদন্ড বা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানাসহ উভয় দন্ড দন্ডিত হতে পারে।

সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা থাকায় ইতোমধ্যে নৌকাসহ মাছ ধরার সকল সরঞ্জামসহ তীরে ভিড়ছেন জেলেরা।

প্রতি বছর আশ্বিনের ভরা পূর্ণিমার আগে-পরে ইলিশের ডিম ছাড়ার সময় হয়। এ সময় সাগর থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ পদ্মা-মেঘনা নদীতে ছুটে আসে। এমন বিবেচনায় নিয়ে প্রতি বছরের ন্যায় চলতি বছরও ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার।

জেলার মতলব উত্তর উপজেলার মেঘনা নদীর ষাটনল থেকে লক্ষীপুর জেলার চর আলেকজান্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার এলাকায় নিষেধাজ্ঞার সময়ে কোনো জেলে নদীতে নামতে পারবে না। এই আইন অমান্যকারীদের মৎস্য আইনে সাজা প্রদান করা হবে। উল্লেখ্য যে, এ বছর ৫ কেজি চাল বাড়িয়ে জেলেদের ২৫ কেজি চাল দেয়া হচ্ছে।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button