ঢাকা

বায়ুদূষণে আবার শীর্ষে ঢাকা

মোহনা অনলাইন

বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর ১১০টি শহরের তালিকায় শনিবার (১৪ অক্টোবর) সকালে রাজধানী ঢাকার অবস্থান শীর্ষে। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) সকাল আটটার দিকে ঢাকার স্কোর ছিল ২১৯। বাতাসের এ মান ‘খুবই অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচনা করা হয়।

গতকাল শুক্রবার ছুটির দিনে সকাল সাড়ে আটটায় বায়ুদূষণে অষ্টম অবস্থানে ছিল ঢাকা। আর বাতাসের মানসূচকে স্কোর ছিল ১৫৯।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

আজ সকাল আটটার দিকে দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় দ্বিতীয় শীর্ষ অবস্থানে ভারতের দিল্লি, স্কোর ১৯৩। আর তৃতীয় অবস্থানে পাকিস্তানের লাহোর, স্কোর ১৭৯।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়।

স্কোর ১৫১ থেকে ২০০ হলে, তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

ঢাকায় গত জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারির মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button