সংবাদ সারাদেশ

প্রবীণদের জন্য ডে কেয়ার হবে: সমাজকল্যাণমন্ত্রী

মোহনা অনলাইন

সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাবা মাকে আর বৃদ্ধাশ্রমে দিতে হবে না। প্রবীণদের জন্য পাইলট বেসিসে ডে কেয়ার সেন্টার শুরু করা হবে। যেখানে থাকছে বিনোদন, খেলাধুলা, শরীরচর্চা ও চিকিৎসার ব্যবস্থা—এমনটাই জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি।

আজ শুক্রবার (০৯ ফেব্রুয়ারি) সকালে চাঁদপুর আলামিন স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী শেষে সাংবাদিকদের তিনি একথা জানান।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

তিনি আরও বলেন, বৃদ্ধ বয়সে বাবা-মা ঘরে একা থাকেন। এতে অনেক সময় তারা দুর্ঘটনার স্বীকার হয়। পাশাপাশি বাইরে কর্মজীবী সন্তানদের বাড়তি চিন্তা নিয়ে কাজে অংশ নিতে হয়। তাই প্রবীণদের জন্য ডে কেয়ার সেন্টার প্রকল্প গ্রহণের উদ্যোগ নিচ্ছে সরকার।

মন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে ইতোমধ্যেই প্রবীণদের জন্য ১৩টি শান্তিনিবাস তৈরি হয়েছে। আরও তৈরি হবে। একই সঙ্গে প্রবীণদের জন্য ডে-কেয়ার সেন্টার হবে। এটি পাইলট বেসিসে প্রথমে একটি শুরু হবে। সেটির সাফল্য দেখে তারপর আমরা আরও প্রয়োজন হলে করবো। কারণ, আমাদের সমাজের প্রত্যেক বাড়িতেই একজন না একজন বয়স্ক মানুষ থাকেন।

সেই মানুষটিকে যথাযথভাবে যত্ন নেওয়ার সুযোগ হয় না। দিনের অধিকাংশ সময় তিনি একাই বাড়িতে কাটান। অনেকসময় পড়ে যান, ব্যথা পান এবং নানারকম দুর্ঘটনা ঘটে। তার ছেলেমেয়েরা কিন্তু তাদের সংসার এবং জীবিকার প্রয়োজনে কাজে বাইরে চলে যান। ছোট ছোট বাচ্চারা স্কুল-কলেজে চলে যায়। প্রবীণ মানুষটিকে দেখারমতো মানুষ অনেক সময়ই থাকেন না। এটি নিয়ে পরিবারের সবারই একটা উৎকণ্ঠা থাকে। এসব কারণে সেই বয়স্ক মানুষটির শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর একটা বিরাট প্রভাব থাকে।’

এসময় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অনুসরণ করেন। মন্ত্রী হিসেবে আমাদেরও দায়িত্ব জিরো টলারেন্স অনুসরণ করা। ঠিক আমার মন্ত্রণালয়েও সেটি অনুসরণ করা হবে।

এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহসভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু, প্রশাসনিক কর্মকর্তা, সামাজিক নেতৃবৃন্দ ও শিক্ষক-শিক্ষার্থীরা।

author avatar
Prianka Ghosh SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button