Top Newsজাতীয়শিক্ষাসংবাদ সারাদেশ

এসএসসিতে গড় পাসের হার ৮৩.০৪ শতাংশ

মোহনা অনলাইন

সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হয়েছে। এবার এসএসসি পরীক্ষায় গড় পাস করেছে ৮৩ দশমিক ০৪ শতাংশ শিক্ষার্থী। ছাত্রদের পাসের হার ৮১ দশমিক ৫৭ শতাংশ। ছাত্রীদের পাসের হার ৮৪ দশমিক ৪৭ শতাংশ। নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৭৭ শতাংশ। পাসের হারে ছেলেদের চেয়ে এবারও এগিয়ে আছেন মেয়েরা। সর্বোচ্চ পাসের হার যশোরে, আর সর্বনিম্ন হার সিলেটে।

এরনজরে বিভিন্ন শিক্ষা বোর্ডের ফলাফল:

ঢাকা বোর্ড: এসএসসি পরীক্ষায় ঢাকা বোর্ডে ৮৩ দশমিক ৯২শতাংশ শিক্ষার্থী পাস করেছে।  ছাত্রীদের পাসের হার ৮৫ দশমিক ২০ শতাংশ। ছাত্রদের পাসের হার ৮২ দশমিক ৩৫ শতাংশ। চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিলেন।

রাজশাহী বোর্ড: রাজশাহী বোর্ডে ৮৯ দশমিক ২৬ শতাংশ  শিক্ষার্থী পাস করেছে। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ২৮ হাজার শিক্ষার্থী জন। গতবার এই পাসের হার ছিল ৮৭ দশমিক ৮৯ শতাংশ। পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি ২১ হাজার ৩৭৯ জন। জিপিএ-৫ পেয়েছে ২৮ হাজার ৭৪ জন। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিয়েছে ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী। গত ১৫ ফেব্রুয়ারি এই পরীক্ষা শুরু হয়ে শেষ হয় গত ১২ মার্চ।

কুমিল্লা বোর্ড: এসএসসি পরীক্ষায় কুমিল্লা বোর্ডে ৭৯ দশমিক ২৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। চলতি বছরের ১৫ ফেব্রুয়ারিতে থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছিলো। চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিলেন। গতবছর এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলেন ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন।

যশোর বোর্ড: যশোর বোর্ডে ৯২ দশমিক ৩৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবার জিপিএ-৫ পেয়েছিল ২০ হাজার ৬১৭ জন। চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিলেন। গতবছর এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলেন ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন।

সিলেট বোর্ড: চলতি বছর এসএসসি পরীক্ষায় সিলেট বোর্ডে ৭৩ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন।

ময়মনসিংহ বোর্ড: এসএসসি পরীক্ষায় ময়মনসিংহ বোর্ডে ৮৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

চট্টগ্রাম বোর্ড: চট্টগ্রাম বোর্ডে ৮২ দশমিক ৮০ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ১১ হাজার ৪৫০ জন পরীক্ষার্থী। চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিলেন। গতবছর এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলেন ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন।

দিনাজপুর বোর্ড : দিনাজপুর বোর্ডে পাস করেছেন ৭৮ দশমিক ৪০ শতাংশ শিক্ষার্থী ।

বরিশাল বোর্ড:  বরিশাল বোর্ড পাস করেছেন ৮৯ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থী।

কারিগরি ও মাদরাসা বোর্ড: কারিগরি বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৩৮। মাদরাসা বোর্ডে পাস ৮৯ দশমিক ৬৬ শতাংশ।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button